বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯   কার্তিক ২৯ ১৪২৬   ১৬ রবিউল আউয়াল ১৪৪১

এই বাংলার নতুন নাটক ‘হরিজন’ মঞ্চায়িত

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : নাট্য সংগঠন এই বাংলার নতুন নাটক ‘হরিজন’ মঞ্চায়ন করা হয়েছে। মঙ্গলবার (৩০ অক্টোবর ) সন্ধ্যায় শহরের টানবাজারের হরিজন কলোনির পূজা মণ্ডপের সাংস্কৃতিক অনুষ্ঠানে এ নাটক মঞ্চায়িত হয়। হরিজন কলোনি যুব সংঘ শ্যামা পূজা উপলক্ষে তিন দিনব্যাপী এ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।  

                                                                    

এই বাংলার সদস্য মিলন মাহমুদ জানান, আমাদের নাটক দলের সদস্য গোবিন্দ দাস হরিজন কলোনিতে বাস করতেন। সে নানা রোগে শোকে অল্প বয়সে না ফেরার দেশে চলে যান। হরিজনরা ভোটার, ভোট দেয়। প্রার্থীরা আসে ভোট নিয়ে চলে যায়। কিন্তু তাদের দুঃখ-দুর্দশা নিয়ে ভাববার কেউ নেই। তাই তাদের জীবন যাত্রার ছায়া অবলম্বনে নাটকটি লেখা হয়েছে।


নাটকটি লিখেছেন, দিদার হোসেন গোলাপ এবং নির্দেশনা দিয়েছেন সঞ্জয় আর্য। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন-জয়া মজুমদার, দিদার হোসেন গোলাপ, দিপু মাহমুদ, সঞ্জয় আর্য এবং যন্ত্র সংগীতে সহায়তা করেছেন কপিল রায়।


উল্লেখ্য, হরিজন অর্থাৎ পরিচ্ছন্ন কর্মী, যারা সকাল থেকে রাত পর্যন্ত এই শহরটাকে ধুয়ে-মুছে পরিষ্কার করে রাখে। তাদের খবর এই সমাজ ব্যবস্থা কতটুকুই রাখে। আগেও যে ঠিক রাখতো তা কিন্তু নয়। ব্রাহ্মণরা দিনের পর দিন তাদের শাসন করতো। কিন্তু কোন মর্যাদা দিতো না। 

 

শহরের টানবাজারের হরিজন কলোনিতে প্রায় ২০০ টির মতো খুপড়ি ঘর রয়েছে। যার মধ্যে ১ হাজারেরও অধিক মানুষ বাস করে। শিক্ষা, চিকিৎসা, আবাসন সুবিধার কোনটির ভালো সুযোগ-সুবিধা এখানে নেই বললেই চলে। জন্ডিস, ডাইরিয়া, আমাশয়সহ নানান ধরনের জটিল রোগ এখানে বাসা বেঁধে আছে। চিকিৎসা ও ঔষধের তেমন কোন সুবিধা নেই বলে তারা প্রায়ই অভিযোগ করেন।

এই বিভাগের আরো খবর