শনিবার   ৩০ মে ২০২০   জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭   ০৭ শাওয়াল ১৪৪১

ঈদকে সামনে রেখে চুরি, ছিনতাই বৃদ্ধি  

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২ মে ২০২০  

পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে বিপণি বিতান ও মার্কেটগুলোতে চলছে কেনা-কাটার উপচে পড়া ভিড়। আর এই সুযোগ হাতিয়ে নিচ্ছে পেশাদার কিছু ছিনতাইকারী। বিশেষ করে চাষাড়া, ডিআইটি মার্কেটসহ নারায়ণগঞ্জের প্রতিটি অলিগলিতে ছিনতাই ক্রমেই বেড়ে চলছে। ছিনতাইকারীদের হাত থেকে রেহাই পাচ্ছে না কেউ। সারাজীবন কাজ করে কেনা-কাটা করে পরিবার পরিজনদের জন্য। কিন্তু একটি দুর্ঘটনায় সবকিছু শেষ হয়ে যায়। 

 

বৃহস্পতিবার (২০ মে) দুপুরে চাষাড়ায় এমনি একটি ছিনতাইয়ের চিত্র দেখা গেছে। লিপি নামে এক গার্মেন্টস কর্মী সমবায় মার্কেটের সামনে দিয়ে যাওয়ার সময় এক ছিনতাইকারী দুই হাজার টাকাসহ তার ব্যাগ ছিনিয়ে নেয়। পরে তার ডাকে আশেপাশের লোক এগিয়ে আসলেও ছিনতাইকারী পালিয়ে যায়। দফায় দফায় এ ছিনতাইয়ের তাৎপরতা হরহামেশা দেখা যায়। ছিনতাই সম্পর্কে থানায় অনেক অভিযোগ থাকার পরও পুলিশ কোন পদক্ষেপ না নেওয়ার অেিভযোগ পাওয়া গেছে।

 

পুলিশ বলছে, ছিনতাইকারীদের ধরে জেল হাজতে প্রেরণ করলে জামিনে পার পেয়ে যায়, বলেন আমরা কি করব? তাছাড়া একটি প্রভাবশালী মহল আছে যারা ছিনতাইকারীদের জামিনে ছাড়িয়ে নিয়ে যায়। এখানে আমাদের কোন হাত নেই কোর্টের মাধ্যমে তারা জামিন পায়। এক ছিনতাইকারীর সাথে আলাপকালে  সে বলেন, সামনে ঈদ আপনারা ঈদ করবেন আমরা কি করবো না, তাই বাধ্য হয়ে ছিনতাই করছি। 

 

তবে সামাজিক গবেষকদের মতে ছিনতাইয়ের প্রধান কারণ হচ্ছে মাদক, আর বেকারত্ব। মাদকে আসক্ত হয়েই ছিনতাইয়ের মত জঘন্য কাজ করতে বাধ্য হচ্ছে। এদিকে, ছিনতাইয়ের মত জঘন্যতম আগ্রাসনের কবল থেকে রক্ষা পেতে সাধারণ সচেতনমহল প্রশাসনিক হস্তক্ষেপ কামনা করছেন। 

এই বিভাগের আরো খবর