শুক্রবার   ২২ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৮ ১৪২৬   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

ঈদকে এখন আর আনন্দের মনে হয়না : রফিউর রাব্বি

প্রকাশিত: ৩ জুন ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪): স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪): ঈদ মানেই খুশি। মানুষের মাঝে আনন্দের সুখ বার্তা বয়ে আনে ঈদ। প্রতিটি মানুষের মাঝেই এক ধররের অন্যরকম অনুভূতি কাজ করে এই ঈদকে ঘিরে। সকলেই যেন অতীতের সব কিছু ভুলে গিয়ে মিলিত হয় ভ্রাতৃত্বের বন্ধনে। তাই এই দিনটি ইসলাম ধর্মাবলম্বীদের জন্য একটি বিশেষ দিন। যুগের চিন্তা ২৪ এর এবারের ঈদ আড্ডায় ঈদের প্রস্তুতি এবং খুঁটিনাটি বিষয় নিয়ে কথা বলেছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি। সাক্ষাৎকারটি নিয়েছেন রাসেল আদিত্য। 

 

এবারের ঈদ উদযাপনের প্রস্তুতি নিয়ে রফিউর রাব্বি বলেন, বরাবরের মতো এবারও নারায়ণগঞ্জে ঈদ কাটাবো। তবে দেশের বাইরে যখন কিউবার হাভানায় ছিলাম সেখানে দুইবার ঈদ কাটিয়েছিলাম। তখন আমাদের দেশের সাথে কিউবার কূটনৈতিক যোগাযোগ ছিলনা। সেখানকার ঈদ আমদের দেশের মতো এমন অনুভূতিতে উদযাপন হয়না। সেখানে ঈদের আনন্দ আমদের দেশের মতো মনে হয়নি। কেমন যেন নিরানন্দ মনে হয়েছে। এরপর ২০০৬ সালের দিকে ব্যবসায়িক কাজে আমেরিকাতে গিয়েছিলাম। সেখানে আমার ছোট বোন থাকে। সেখানে একবার ঈদ কাটিয়েছিলাম।

 

ঈদের দিন কীভাবে কাটাবেন জানতে চা্ইলে রফিউর রাব্বি বলেন, সকালে ঈদের নামাজ শেষে বন্দর সিরাজ শাহের আস্তানায় যাই ত্বকীর কবর জিয়ারত করতে। সেখান থেকে এসে মাসদাইর কবরস্থানে গিয়ে বাবা-মায়ের কবর জিয়ারত করি। তারপর বাসায় এসে পরিবার-পরিজন এবং আত্মীয়-স্বজনের সাথে সময় কাটাই।

 

ছোটবেলার ঈদ স্মৃতি নিয়ে রফিউর রাব্বি বলেন, ছোটবেলায় ১৯৬৬ বা ১৯৬৭ সালের দিকে যখন আমরা স্কুলের ছাত্র ছিলাম, তখন ঈদের সময় গুলশান সিনেমা হলে ছবি দেখতে যেতাম। তখন যাদের কাছে স্টুডেন্ট আইডি কার্ড ছিল তাদের কাছ থেকে হাফ টিকেট নেওয়া হত। এখন আর এ আনন্দ নেই। মানুষের মধ্যে সম্প্রীতি নেই। ঈদকে এখন আর আনন্দের মনে হয়না। দিন দিন মানুষের বন্ধন, মানুষের প্রতি মানুষের মমত্ববোধ কমে যাচ্ছে বলে মনে করেন তিনি। 

রফিউর রাব্বি সবাইকে ঈদের অগ্রিম শুভেচ্ছা জানিয়ে বলেন, সবার ঈদ যাতে ভালোভাবে ও নিরাপদে কাটে সেই প্রত্যাশা করি।

এই বিভাগের আরো খবর