সোমবার   ২৫ মে ২০২০   জ্যৈষ্ঠ ১১ ১৪২৭   ০২ শাওয়াল ১৪৪১

ইপিআই টিকার তথ্য লিপিবদ্ধ হয় কাগজে

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : শিপন ভূঁইয়া।  গোদনাইল ভূঁইয়া পাড়া নাসিক ৮নং ওয়ার্ডের বাসিন্দা। তাঁর মেয়ে আয়াত নূরকে  ইপিআই কর্মসূচি অনুযায়ী টিকা দেওয়ার জন্য স্থানীয় টিকা কেন্দ্রে যোগাযোগ  করে টিকা দিতে যান। টিকা দেওয়ার পর টিকার তথ্য টিকাদান কার্ডের পরিবর্তে ছোট একটি টুকরা কাগজে লিপিবদ্ধ করে দেয় কর্মীরা। অথচ এরজন্য নির্দিষ্ট টিকাদান কার্ডই রয়েছে। 

শিপন টিকাদান কার্ড চাইলে টিকাদান কর্মীরা জানান, প্রায় ১ বছর ধরে টিকাদান কার্ডের সরবরাহ নেই  এবং এভাবেই তারা টিকার সকল তথ্য অভিভাবকদের নিকট সরবরাহ করছে। 

জানা গেছে, টিকাদান কার্ডের বদলে বিভিন্ন সময় এই টুকরা কাগজের তথ্য হারিয়ে সাধারণ অভিভাবকরা হয়রানির শিকার হচ্ছে। ভবিষ্যতে শিশুর জন্ম নিবন্ধন সনদের জন্য, শিশুকে স্কুলে ভর্তি করানোর জন্য এবং বিদেশের ভ্রমণের সময় এই ইপিআই টিকাদান কার্ডটি প্রয়োজন হয়। 

এরকম টুকরা কাগজ ও ফটোকপি দিয়ে এই গুরুত্বপূর্ণ ইপিআই টিকাদান কার্ড হিসাবে ব্যবহার করা কতটুকু যুক্তি সংঙ্গত এমন প্রশ্ন উঠেছে সর্বত্র। 
সচেতন নাগরিক হিসেবে কার্ডের সমস্যাটি তুলে ধরে টিকাদানের সঠিক তথ্য লিপিবদ্ধ করার জন্য ইপিআই টিকাদান কার্ড সরবারহ করাসহ এর প্রয়োজয়নীয়তা উল্লেখ করে জেলা সিভিল সার্জন বরাবর একটি অভিযোগপত্রও দাখিল করেছেন শিপন। 

শিপন ভূঁইয়া জানান,  ‘বর্তমান সরকার স্বাস্থ্য খাতের উন্নয়ন নিয়ে যথেষ্ট আন্তরিক এবং বিভিন্ন কর্মসূচি গ্রহণ করছে সেক্ষেত্রে সাধারণ একটি ইপিআই টিকাদান কার্ডের সরবরাহের ঘাটতি সরকারের প্রচেষ্টাকে ব্যবহত করছে বলে মনে হচ্ছে।’
 

এই বিভাগের আরো খবর