সোমবার   ৩০ মার্চ ২০২০   চৈত্র ১৬ ১৪২৬   ০৫ শা'বান ১৪৪১

‘আমরা শিখাই না, নিজেরাই শিখি’

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২০  

যুগের চিন্তা ২৪ : ‘আমরা শিখাই না, নিজেরাই শিখি’ শ্লোগানকে প্রতিপাদ্য করে বছরব্যাপী চিত্রাঙ্কন, আবৃত্তি, অভিনয়, সংগীত, গিটার, মঞ্চ চলচ্চিত্র ও উপস্থাপনার মতো বিভন্ন বিষয়ে শিশুদের প্রশিক্ষণ, কর্মশালার মধ্য দিয়ে মেধা বিকাশ ঘটাচ্ছে উঠান থিয়েটারের মতো চারুনাট শিক্ষাঙ্গন। যেখানে শিশুরা বিভিন্ন ক্ষেত্রে তাদের মেধা বিকাশের সুযোগ পাচ্ছে এবং নিজেদের বিকশিত করছে।


অভিনেতা ও চলচ্চিত্র নির্মাতা সোয়ব মনিরের উদ্যোগে শহরের আমলাপাড়ার কেবি সাহা রোডের মনোরম পরিবেশ অবস্থিত জেলার স্বনামধন্য চারুনাট শিক্ষাঙ্গন প্রতিষ্ঠান ‘উঠান’।


জেলার ভবিষ্যৎ প্রজম্মের কল্পনা শক্তি সৃষ্টিসহ সাংস্কৃতিক বিভিন্ন শাখায় বিশেষ অবদানে ইতোপূর্বে প্রতিষ্ঠানটি কুড়িয়ে নিয়েছে বাংলাদেশ শিশু একাডেমির সেরা শিশু নাট্যদল ও সেরা পরিচালকের পুরস্কার। এছাড়াও প্রতিষ্ঠানটির বিভিন্ন শাখার শিক্ষার্থীরা সরকারি-বেসরকারি বিভিন্ন সাংস্কৃতিক প্রতিযোগিতায় কৃতিত্বের ছাপ রেখে যাচ্ছে প্রতিনিয়ত।


প্রতিষ্ঠাতা শোয়েব মনির জনান, জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে ভর্তি চলে প্রতিষ্ঠানটিতে।  প্লে থেকে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ক ও খ শাখায় চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। এছাড়াও অভিনয়, সংগীত, গীটার ও উপস্থাপনায় ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের পাশাপাশি সর্বসাধারণদের অংশগ্রহণ করার সুযোগ রয়েছে।


তিনি আরও জানান বলেন, ‘শারীরিক ও মানসিক বিকাশে সংস্কৃতি চর্চার মাধ্যমে চার দেয়ালে বন্দি শিশুদের বের করে আনাই হচ্ছে আমাদের মূল লক্ষ্য। সৃজনশীল সংস্কৃত চর্চা ব্যতীত একটি মাদকমুক্ত প্রাণচঞ্চল প্রজম্মের স্বপ্ন দেখা সম্ভব না। তাই প্রাণচঞ্চল প্রজম্মের স্বপ্নকে পূর্ণতা দিতে আপনাদের হাতগুলোও বড্ড প্রয়োজন। একদিন আসুন, আমাদের উঠান প্রাঙ্গণে! হতে পারে আপনার আদরের সন্তানটিই আমাদের স্বপ্নের শিশুদের একজন।