বুধবার   ২৭ মে ২০২০   জ্যৈষ্ঠ ১২ ১৪২৭   ০৪ শাওয়াল ১৪৪১

আজ রবীন্দ্রজয়ন্তী

প্রকাশিত: ৮ মে ২০২০  

যুগের চিন্তা ডেস্ক: আজ পঁচিশে বৈশাখ, বাংলা সাহিত্য গগনের উজ্জ্বল নক্ষত্র রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬০ তম জন্মদিন আজ। তিনি তার লেখনী দিয়ে সমৃদ্ধ করেছেন বাংলা সাহিত্যের সব কটি ধারা। রবি ঠাকুরের হাতেই মূলত সার্থক বাংলা ছোটগল্পের সূত্রপাত। এরপর গান-কবিতায় তিনি নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। রবীন্দ্রনাথ ঠাকুর বাংলার কবি, বাঙালির কবি। তবে তিনি সব সময় নিজেকে বিশ্বচরাচরের অংশ হিসেবে বিশ্বাস করতেন। তিনি বাঙালির উদ্দেশে বলেছেন, ‘তুমি নিছক বাঙ্গালী নও, তুমি বিশ্বচরাচরের অংশ।’


সবার সাথে মিলিত হয়ে প্রেমের মধ্যে বাঁচতে বলেছেন রবীন্দ্রনাথ। তিনি আরও যুক্ত করতে বলেছেন- প্রাণীজগৎ এবং প্রকৃতিকে। শুধু তাই নয় তিনি শিল্পের জগত ও কল্পনার জগতের সাথে যুক্ত হয়ে নিজের বিস্তার ঘটাতে বলেছেন। পাশাপাশি কাজ করেছেন মেহনতি কৃষক ও জনমানবের জন্যে। রবীন্দ্রনাথ গীতাঞ্জলি রচনা করে ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান। যার পুরো অর্থ দিয়ে এ দেশের শাহজাদপুরের দরিদ্র কৃষকদের ঋণ দেওয়ার উদ্দেশে তিনি প্রতিষ্ঠা করেন কৃষি ব্যাংক এবং গড়ে তোলেন শান্তিনিকেতন।


কবিগুরু কখনো কখনো রাজপথে নেমে এসেছেন। করেছেন বঙ্গভঙ্গের প্রতিবাদে। তিনি পাঞ্জাবের জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রতিবাদে ব্রিটিশ সরকারের দেওয়া ‘নাইটহুড’ উপাধিও ত্যাগ করেছিলেন।


এদিকে চলমান মহামারি করোনার কারণে জনসমাগম এড়াতে এ বছর দিনটি ডিজিটাল পদ্ধতিতে উদযাপনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই কবিগুরুকে স্মরণ করতে সরকারিভাবে সীমিত পরিসরে অনুষ্ঠান আয়োজন করেছে সংস্কৃতি মন্ত্রণালয়। (সূত্র: যমুনাটিভি)