বুধবার   ২১ ফেব্রুয়ারি ২০২৪   ফাল্গুন ৮ ১৪৩০

‘অষ্টম জাতীয় ত্বকী চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা  ২০২২’ এর ফল

যুগের চিন্তা রিপোর্ট

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২৩  



‘অষ্টম জাতীয় ত্বকী চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা ২০২২’ এর ফল প্রকাশিত হয়েছে।  পুরস্কার বিতরণী অনুষ্ঠান আগামী ১০ মার্চ ২০২৩ শুক্রবার বিকেল সাড়ে তিন টায় ঢাকার জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেসা মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এবার প্রতিযোগিতায় সারাদেশ থেকে চিত্রাঙ্কনে সাড়ে নয়’শ এবং রচনায় তিন’শ প্রতিযোগী অংশ গ্রহণ করেছে।

 

 

চিত্রাঙ্কন ও রচনার প্রতিটি বিষয়ে তিনটি বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিটির প্রথম স্থান অধিকারিদেরকে ‘ত্বকী পদক’ প্রদান করা হবে। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারিদেরকে বিশেষ ক্রেস্ট, বই ও সনদ প্রদান করা হবে এবং সেরা দশ জন প্রতিযোগীকে ক্রেস্ট, বই ও সনদ প্রদান করা হবে।

 

 

উভয় বিষয়ের প্রতিটি বিভাগের সেরা ১০ জনের আঁকা ছবি ও লেখা নিয়ে প্রকাশিত হবে  একটি সুশোভিত স্মারক ‘ত্বকী’।প্রতিযোগিতায় “ক” বিভাগে ‘আমার স্বপ্ন’ বিষয়ে রচনায় প্রথম হয়ে ‘ত্বকী পদক’ পেয়েছে সপ্তদীপা পাল (ঢাকা), দ্বিতীয় ফাইরুজ বারী মাহিলা (রংপুর), তৃতীয় আরণ্যক পাল প্রাচুর্য (রংপুর)।

 

 

সেরাদশ হয়েছে তাওশিয়া রহমান তাকিয়া (শরীয়তপুর), আনিশা সান্তনি (ঢাকা), শ্রেয়সী চৌধুরী ঐশী (চট্টগ্রাম), জাওয়াতা আফনান নামিরা (কিশোরগঞ্জ), তাইয়্যেবা তাহ্সীন (বগুড়া), সিয়াম হোসেন (গাজীপুর),  নওরীন আদিয়াত (রাজশাহী)। “খ” বিভাগে ‘যে বাংলাদেশের স্বপ্ন দেখি’ শিরোনামে রচনায় প্রথম হয়ে ‘ত্বকী পদক’ পেয়েছে দেবশ্রিতা পাল  (ঢাকা), দ্বিতীয় প্রিয়ন্তী আমিন পিউ (নারায়ণগঞ্জ)। 

 

 

তৃতীয় লুরান মেহদা রামিজ রাফিন (ঢাকা)। সেরাদশ হয়েছে অনিও বিশ্বাস রাইয়ান (ঢাকা), মোঃ মুসতাকিম (গাইবান্ধা), ফাবিন ফাইজা (ঝিনাইদহ), মুনতাহা (নওগাঁ), সামিহা খান (সাতক্ষীরা),  ফাহিম তানজীম (কুষ্টিয়া), এম.এম.রাইয়ান তাওসীফ (ঢাকা)। “গ” বিভাগে ‘ত্বকীকে নিয়ে রচনা’য় প্রথম হয়ে ‘ত্বকী পদক’ পেয়েছ শ্যামা দত্ত (ঢাকা), ফারিহা আফরিন কেয়া (ঢাকা), তৃতীয় মোছাঃ সাবিনা খাতুন (ঢাকা)।

 

 

সেরাদশ হয়েছে মোঃ ফামতিয়াজ হোসেন ফাহিম  (খুলনা), আদ্রিতা চৌধুরী (রংপুর), মোছাঃ পারুল (ঢাকা), তোওফাতুন নুর তিন্নি (কুষ্টিয়া), রাইমা রাইয়ান স্মরণী (লালমনিরহাট), পুজা পাল (চট্টগ্রাম), কামিল আহমদ (মৌলভী বাজার)। চিত্রাঙ্কন “ক” বিভাগে প্রথম হয়ে ‘ত্বকী পদক’ পেয়েছ মনয় পরশ সরকার (নারায়ণগঞ্জ), দ্বিতীয় হামিম হাসান স্বনন (নারায়ণগঞ্জ), তৃতীয় প্রভাতী ইসলাম জুঁই (ঢাকা)।

 

 

সেরাদশ হয়েছে অর্চিতা মণ্ডল ইরা (ঢাকা), সুহাইব ওয়াসিত্ব (ঢাকা), মোঃ শফিউল মজনেবিন সাদিদ (ঢাকা), নুসরাত জাহান নওরীন (ঢাকা), সুরাইয়া মোরশেদ রাকা (ঢাকা), নামিরা আলম (ঢাকা), আয়মান রাহী খান (ঢাকা)। “খ” বিভাগে প্রথম হয়ে ‘ত্বকী পদক’ পেয়েছে অরণ্য সাহা (ঢাকা), দ্বিতীয় মুহাম্মদ তাওসিফ আলম (নারায়ণগঞ্জ), তৃতীয় জুন অরণ্য রায় (ঢাকা)।

 

 

মোঃ হামিম-উজ-জামান (বগুড়া), মোঃ আবরার (ঢাকা), তাসফিয়াহ্ সাদিয়া (বগুড়া), আদ্রিতা ভদ্র (ঢাকা), তাসনিয়াহ্ সিদ্দিক (ঢাকা), গল্প ইসলাম (ঢাকা), শ্রেয়সী চৌধুরী ঐশী (ঢাকা)। “গ” বিভাগে প্রথম হয়ে ‘ত্বকী পদক’ পেয়েছে নওশাবা নওরীন অহনা (বগুড়া), দ্বিতীয় হয়েছে ঈশান দেবনাথ (নারায়ণগঞ্জ), তৃতীয় সুবাইতা আহমেদ (রংপুর), সেরাদশ হয়েছে শাশ্বতী দাশ (ফরিদপুর)। 

 

 

অনির্বাণ রায় (নারায়ণগঞ্জ), মাধূর্য ভৌমিক (বগুড়া), অনিশা সান্তনি (ঢাকা), হৃদিতা কর্মকার (সিরাজগঞ্জ), ফাবিহা বুশরা সোহা (কিশোরগঞ্জ), তাজরিয়ান সিদ্দিক (ঢাকা)। প্রতিযোগিতায় চুড়ান্ত বিচারকার্য পরিচালনা করেছেন রচনায় ড. হায়াৎ মামুদ, রফিউর রাব্বি ও ফিরোজ আহমেদ; চিত্রাঙ্কনে রফিকুন নবী, জাহিদ মুস্তাফা ও অশোক কর্মকার।    এন. হু্সেইন/ জেসি