বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৬ রবিউল আউয়াল ১৪৪১

অব্যবস্থাপনায় ফেরিই গলার কাঁটা (ভিডিও)

প্রকাশিত: ১৫ মার্চ ২০১৯  

জহিরুল হক (যুগের চিন্তা ২৪) : অব্যবস্থাপনার কারণে হাজীগঞ্জ-নবীগঞ্জ ফেরীঘাটটাই এখন গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে দুইপাড়ের বাসিন্দাদের জন্য। তিনটি ফেরীর মধ্যে মাত্র একটি ফেরি চলাচল করাতে দুইপাড়েই দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। আর তাতে চাষাঢ়া-চিটাগাংরোড সড়কে চলাচলকারী অন্য যানবাহনও আটকে পড়ে ভোগান্তিতে পড়েছে যাত্রীরা। 

সরেজমিন ঘুরে দেখা গেছে, সকাল থেকেই তীব্র যানজটের কবলে পড়ে অতিষ্ঠ সাধারণ মানুষ। যাত্রীদের ঘন্টার পর ঘন্টা পার করতে হচ্ছে গাড়িতে বসেই। ১০ মিনিটের রাস্তা যানজটে হয়ে গেছে এক থেকে দেড় ঘন্টার রাস্তা। শুক্রবার সকাল থেকেই সড়কে ছিলো এ পরিস্থিতি।

হাজীগঞ্জ ঘাট থেকে আইইটি স্কুলের মোড় পর্যন্ত ও হাজীগঞ্জ ঘাট থেকে ড্রেজার অফিস পর্যন্ত চলে গেছে যানবাহনের দীর্ঘ লাইন। হঠাৎ করে কয়েক কদম যাই আগানো সম্ভব হলেও  ঘন্টার পর ঘন্টা থমকে যেতে হচ্ছে।

দু’একটা গাড়ী আগেভাগে যাওয়ার চেষ্টা করতে গিয়ে যানজটের সমস্যা আরো প্রকট হয়ে উঠে। দুই লাইনের রাস্তায় গাড়ি দাড় করিয়ে রাখা হয়েছে চার লাইন করে। আর এ বিভ্রাটের মধ্যে পড়ে আছে হাজারো ভুক্তভোগী।  

দুরন্ত পরিবহনের চালক রশিদ মোল্লা জানান, ‘এক ঘন্টা যাবৎ বসে আছি। সবাই আগে যাবে। তাই তাড়াহুড়া করে সামনে এসে পড়ে। গাড়ী এদিকেও আগায় না ওদিকেও আগায় না। এখন আল্লাহ্ই ভরসা।’

 গাড়ি বোঝাই রোড নিয়ে বন্দরের উদ্দেশ্যেএক ট্রাকচালক মজিদ মিয়া। তিনি বলেন,এতো গাড়ি অথচ ফেরি একটা। জায়গা সংকুলানের কারণে গাড়ি চাপানোরও কোন সুযোগ নেই। দুই পাশের সড়কই বন্ধ হয়ে গেছে। বাকি ফেরিগুলো সচল থাকলে এমনটি হতোনা। 

একটু সামনেই এগিয়ে আসতেই দেখা যায়। ফুল দিয়ে সাজানো রয়েছে একটি সাদা রঙের গাড়ি।  ভেতরে বর বসে আছে। পেছনে আরেক বর যাত্রীদের গাড়ি। কথা হয়  কুমিল্লা দাউদকান্দি থেকে সকাল সাড়ে ১১টায় রওনা হয়েছে তারা। দুরের রাস্তা তাই আগেভাগেই বের হয়েছিলো। যাতে বেশি রাত না হয়। কিন্তু দুপুর আড়াইটা বাজে এখন গন্তব্যে পৌঁছাতে পারেনি।

তবে হঠাৎ এমন যানজট কেন? কারণ খুঁজতে গিয়ে দেখা যায়, সকল যানজটের মূলস্থল হিসেবে চিহ্নিত হয় নবীগঞ্জ  ঘাট। সেখানে গিয়ে তিনটির মধ্যে একটি ফেরি চলাচল করতে দেখা যায়। 

এক মোটর সাইকেল আরোহী পলী বিদ্যুৎ কর্মরত প্রকৌশলী মকবুল হোসেন জানান, তিনি এক ঘন্টা মিনিট যাবত ফেরির অপেক্ষায় আছেন। প্রায় সময় যানজট লেগে থাকে। 

তবে অন্য ফেরিগুলো সচল নাকি বিকল তাঁর সদুত্তর দিতে পারেনি চলাচলরত ফেরির সুপারভাইজার হাবিবুর রহমান। 
 

এই বিভাগের আরো খবর