শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

১১ দফা দাবিতে বাংলাদেশ বাইকারস্ এসোসিয়েশন’র অবস্থান কর্মসূচি

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : ‘আমার সড়ক আমার নিরাপত্তা’এই শ্লোগানে ১১ দফা দাবি নিয়ে নতুন সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে বাংলাদেশ বাইকারস্ এসোসিয়েশন। শনিবার (৯ নভেম্বর) সকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবে সামনে এই অবস্থান কর্মসূচি পালন করেন তারা।


সংগঠনের জেলা সভাপতি গোলাম রাব্বানির সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন-বাংলাদেশ বাইর্কাস এসোসিয়েশনের কেন্দ্রীয় সভাপতি জীবন নজরুল, সাংগঠনিক সম্পাদক বিল্লাল সরকার, দপ্তর সম্পাদক সাইফুল উদ্দিন মানিক, কোষাধক্ষ্য কামরুল ইসলাম শাকিল, প্রচার সম্পাদক ফিরোজ আহমেদ বাপ্পি, জেলা সাধারণ সম্পাদক সিরাজুল হক মাসুদ প্রমুখ।  


এ সময় জীবন নজরুল বলেন, দুর্ঘটনায় বিভিন্ন বিষয় জড়িত থাকে, শুধু যে চালক দায়ী তা কখনই নয়। এর সাথে অনেক কিছু সম্পৃক্ত। আমার সেই সকল বিষয়কে সামনে আনতে চাই। এগুলো যদি বাস্তবায়িত করা যায় যা অনেকাংশে দুর্ঘটনা কমবে বলে আমরা মনে করি। 


তিনি আরও বলেন, সে সকল দাবি থেকে আমাদের নিরাপত্তা, সামাজিক নিরাপত্তার দাবি নিয়ে আজ আমরা রাস্তায় নেমেছি। আমরা মনেকরি পরিবহন আইন কিছু সংশোধন করতে হবে। এ জন্য আজকে আমরা আমাদের ১১ দফা দাবি তুলে ধরছি।


১১ দফা দাবিগুলে হলো- নতুন ট্রাফিক আইনের অসংগতি সংশোধন, সকল স্প্রিড ব্রেকার রঙিন করতে হবে এবং উচ্চতা ও প্রস্থ সামঞ্জস্যপূর্ণ হতে হবে। প্রতিটি শপিং মল বা বড় রেস্টুরেন্টের নিজস্ব পাকিং থাকতে হবে। সিটি কর্পোরেশন নিজ উদ্যোগে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে পার্কিং জোন নির্মাণ করতে হবে।  


সড়কে গাড়ির গতির সর্বোচ্চ সীমা নির্ধারণ করতে হবে এবং ইঞ্জিনের গতি সীমাবদ্ধ করতে দিতে হবে। যত্রতত্র যাত্রী উঠা নামার জন্য নির্দিষ্ট পার্কিং পয়েন্ট রাখতে হবে।  সড়কে থেকে হাট বাজার সরাতে হবে। অনিবন্ধিত গাড়ি চলাচল বন্ধ করতে হবে।


হেড লাইটের আলো ডিমার বাধ্যতামূলক শহর এবং  শহররতলীতে। সড়ক ডিভাইডারে উচ্চতা বাড়াতে হবে পেশাদার ডাইভারাদের ট্রেনিং -এর ক্ষেত্রে ন্যূনতম ১ বছর শিক্ষানবিশকাল থাকতে হবে।
 

এই বিভাগের আরো খবর