শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

সুযোগ পেয়েও, স্নাতকে ভর্তি হতে পারেনি বন্দরের অর্ধশত শিক্ষার্থী

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২০  

বন্দর (যুগের চিন্তা ২৪) : সুযোগ পেয়েও বিষয় জটিলতায় স্নাতক শ্রেণিতে ভর্তি হতে পারলনা বন্দরের অর্ধশত শিক্ষার্থী। জাতীয় বিশ্ববিদ্যালয়ের একটি বিজ্ঞপ্তির ফাঁদে পড়ে দিশেহারা হয়ে পড়েছে স্নাতক মানবিক শাখার ওইসব শিক্ষার্থীরা। এ অবস্থায়  স্নাতক থেকে ঝড়ে পড়ার আশংকা রয়েছে অর্ধশত শিক্ষার্থীর। 

 

বন্দরের দেউলী চৌরাপাড়া এলাকার নিলুফা আক্তারের ছেলে হাফিজুল ইসলাম এ বছর বন্দরের কদমরসুল সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করেন। এরপর তিনি অনলাইনের মাধ্যমে স্নাতক শ্রেণিতে ভর্তির আবেদন করে ফতুল্লার হাজী মিছির আলী ডিগ্রি কলেজে ভর্তির সুযোগ পান। অন্যান্য শিক্ষার্থীদেও সঙ্গে সময়মত যথারীতি তিনি ভর্তি হতে যান ওই কলেজে। কিন্তু মানবিক শাখায় মেয়েদের বিষয় গার্হস্থ্য অর্থনীতি পাঠ্য থাকায় ছেলে শিক্ষার্থী হাফিজুল ইসলামকে ভর্তি নেয়া হয়নি। এ অবস্থায় কিছু করার নাই বলে কলেজ কর্তৃপক্ষ হাফিজুলসহ অন্য শিক্ষার্থীদের এক বছর অপেক্ষা করতে বলেন। 

 

এরপর শিক্ষার্থীরা জাতীয় বিশ^বিদ্যালয়ে যোগাযোগ করেন। জাতীয় বিশ^বিদ্যাল কর্তৃপক্ষও  তাদের এক বছর অপেক্ষা করতে বলেন। পরে  স্নাতকে ভর্তিচ্ছু ছেলে শিক্ষার্থীরা অনেক দৌড়ঝাপ করেও ভর্তির ব্যাপারে নিশ্চিত হতে পারেননি।  

 

হাফিজুল ইসলাম জানান, তার মত আরো অনেক ছেলে শিক্ষার্থী হাজী মিছির আলী কলেজে চান্স পেয়েও শুধু গার্হস্থ্য অর্থনীতির কারণে ভর্তি হতে পারেনি। এ অবস্থায়  শিক্ষা জীবন অনিশ্চিত হয়ে পড়েছে অর্ধশত শিক্ষার্থীর। 

 

এ ব্যাপারে হাজী মিছির আলী ডিগ্রি কলেজের অধ্যক্ষ প্রশান্ত কুমার দাস জানান, বিষয়টি সম্পূর্ণ জাতীয় বিশ^বিদ্যালয়ের এখতিয়ারভুক্ত। এ কলেজে স্নাতক মানবিক বিভাগে গার্হস্থ্য অর্থনীতি বিষয়ে শুধুমাত্র মেয়েদের পড়ানো হয়। ছেলেদের বিএ ভর্তি  হওয়ার কোন সুযোগ নেই। 

এই বিভাগের আরো খবর