শনিবার   ২৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

শ্রমিক নেতৃত্বের পথিকৃত আমিনুল ইসলামের মৃত্যুবার্ষিকীতে কর্মসূচি

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : পরিবহন শ্রমিক নেতৃত্বের পথিকৃত, স্বাধীনতার পরবর্তীকালে পরিবহন শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার প্রাণ পুরুষ, ন্যায়চিবারক আলহাজ আমিনুল ইসলামের ২২তম মৃত্যুবার্ষিকী আগামীকাল (১৪ নভেম্বর)। 

 

আমিনুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে এ দিন পরিবারের পক্ষ থেকে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে-বাদ ফজর কোরআন খতম, কবর জিয়ারত, ফাতেহা পাঠ, বাদ যোহর মিলাদ ও দোয়া মাহফিল। 

 

এয়াড়া মরহুম আমিনুল ইসলাম স্মৃতি সংসদের পক্ষ থেকে বাদ আছর বড় জামে মসজিদ, ১নং বাবুরাইল জামে মসজিদ, হযরত মিন্নত আলী শাহ চিস্তি (রহঃ) জামে সমজিদ, আখড়া বাইতুস শরীফ জামে মসজিদ ও কেন্দ্রীয় বাস টার্মিনাল জামে সমজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। 

 

মরহুমের জ্যেষ্ঠ পুত্র শফিকুল ইসলাম লিটন পরিবারের পক্ষ থেকে সকলের নিকট তার পিতার আত্মার মাগফেরাতের জন্য দোয়া কামনা করেছে।

 

আমিনুল ইসলাম জীবদ্দশায় বাংলাদেশ বাস শ্রমিক সমিতির সিনিয়র সহসভাপতি, নারায়ণগঞ্জ বাস শ্রমিক সমিতির সাধারণ সম্পাদক, নারায়ণগঞ্জ বাস ট্রাক চালক সমিতির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, হযরত মিন্নত আলী শাহ চিশতি (রহঃ) মসজিদ ও মাজার কমিটির সভাপতি, এয়াড়া অসংখ্য ধর্মীয়, মানব সেবা ও ক্রীড়া সংগঠনের সাথে জড়িত ছিলেন।

 

প্রয়াত শ্রমিক নেতা আলহাজ¦ আমিনুল ইসলাম এই অঞ্চলে শ্রমিকদের ন্যায়সংঙ্গত অধিকার প্রতিষ্ঠায় কঠোর ও নিরলস চেষ্টা চালিয়ে সবার আস্থা অর্জন করেন। স্বাধীনতার পরবর্তী সময়ে নারায়ণগঞ্জে পরিবহন শ্রমিকরা বিক্ষিপ্তি অবস্থায় ছিলেন। এজন্য তারা দিনমজুরের মতনই আচরণের শিকার হতেন। আমিনুল আসলাম এসময় পরিবহন শ্রমিকদের সংগঠন গড়ে তোলে সবাইকে একত্রিত করেন। 

 

পরে শ্রমিকরা তাকে আমৃত্যু অভিভাবকের মর্জাদায় আসীন রাখেন। এয়াড়া নারায়ণগঞ্জের বেশকয়েকটি লোডিং, আন-লোডিং পয়েন্টে শ্রমিক সংগঠন গড়ে তুলেন। এ সকল সংগঠনের মধ্যে রয়েছে বাংলাদেশ ফার্টিলাইজার লোড আন-লোড কো এসোসিয়েশন।সমাজ শালিস বিচার ও বিরোধ মিমাংসায় তার ভূমিকা ছিল প্রশংসনীয়। তিনি একজন ন্যায় বিচারক হিসেবে সুপরিচিত ছিলেন।

 

তিনি নারায়ণগঞ্জে প্রথম গনসুন্নতে খাতনার আয়োজন প্রচলন করেন।এতিম ছিন্নমূল ও অসচ্ছল পরিবারের শিশু কিশোরদের সুন্নতে খাতনার আয়োজন এখনো সবার মনে পড়ে। এছাড়া বিয়ে লেখাপড়া চিকিৎসা খেলাধূলাসহ নানা অনুষ্ঠানে তার সহযোগিতা ছিল সমাজ বিনির্মাণের এ উজ্জল দৃষ্টান্ত। যা আজও মানুষের স্মৃতিতে অম্লান। 

এই বিভাগের আরো খবর