শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

শ্রম ও প্রবাসী কল্যাণ মন্ত্রী বরাবর খোলা চিঠি

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০১৯  

বিষয় : মধ্যপ্রাচ্যে নারী কর্মী নিয়োগ প্রসঙ্গে

সৌদী আরব সহ মধ্যপ্রাচ্যের দেশগুলিতে বাংলাদেশ থেকে যে সব নারী কর্মী প্রেরণ করা হচ্ছে তাদের অধিকাংশই যৌন হয়রানীসহ শারিরীক ও মানষিক নির্যাতনের বিষয়টি ওপেন সিক্রেট হলেও মন্ত্রণালয় থেকে উল্লেখযোগ্য কোন ব্যবস্থা গ্রহণের সংবাদ আমাদের দৃষ্টিগোচর হয়নি !!


স্বৈরাচার খ্যাত হুসাইন মোহাম্মদ এরশাদ দেশের নারী সমাজের সম্ভ্রব রক্ষার্থে সিদ্ধান্ত নিয়েছিলেন একমাত্র এম বি বি এস ডাক্তার ব্যতিত অন্যকোন নারী কর্মী বিদেশে প্রেরণ করা যাবেনা।


দুঃখজনক বিষয় হলো স্বৈরশাসকের পতনের পর বি.এন.পি. পূণরায় সাধারণ নারী শ্রমিক  প্রেরণের পথ উন্মুক্ত করে দেশের অভাবী নারীদের ধর্ষণের মত গর্হিত কাজে ধাবিত করেছে! যে ধারাটি এখনো অব্যাহত রয়েছে ! আমরা নাকি শীগ্রই মধ্যম আয়ের দেশে পরিণত হতে যাচ্ছি! তাহলে আমাদের মা, বোনদের এ ধরনের নোংড়ামির দিকে ঠেলে দেয়ার কী যুক্তি থাকতে পারে ?


একজন স্বৈরশাসক যে কাজটি করতে পেরেছিল হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গ বন্ধুর কন্যা দেশে প্রধান মন্ত্রী থাকা অবস্থায় সে কাজটি পারবেনা তা কী করে হয়!!


মাননীয় মন্ত্রী মোহদয়সহ মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্তাব্যাক্তিরা জেগে জেগে আর কতদিন ঘুমিয়ে থাকবেন এটা গোটা জাতির প্রশ্ন ? আজ যে শুধুমাত্র কতিপয় নারী কর্মীরাই ধর্ষিত হচ্ছে তা নয়, গোটাজাতিই ধর্ষিত হচ্ছে তা কি আপনারা একবার ও ভেবে দেখেছেন ?


এমতবস্থায় গোটা জাতির মান সম্মান রক্ষার্থে অনতিবিলম্বে সৌদী আরব সহ মধ্যপ্রাচ্যে প্রেরিত নারী কর্মীদের ফিরিয়ে আনার পাশাপাশি নুতন নারী গৃহকর্মী প্রেরণ বন্ধ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হোক।

এম. এ. মাসউদ (বাদল)

লেখক : কলামিস্ট ও সাংবাদিক

এই বিভাগের আরো খবর