মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ৩ ১৪৩১

রাজার দোষে রাজ্য নষ্ট প্রজা কষ্ট পায়

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০১৯  

সাবেক নারায়ণগঞ্জ কলেজের ভি.পি. এ.টি.এম মশিউজ্জামান পাবেল বলেন বাংলা সাহিত্যের বহু পুরানো একটি প্রবাদ রাজার দোষে রাজ্য নষ্ট প্রজা কষ্ট পায় কথাটি আজ বেশ মনে পড়ছে।

নিঝুম রাত্র পৃথিবীতে এখন তাজা কবরের নিরবতা, একা একা ভাবছি চক বাজারের চুরি হাটিতে ঘটে যাওয়া সেই হৃদয় বিদারক ঘটনায় আগুনের লেলিহায় পুড়ে যাওয়া মানুষ গুলি মৃত্যুর যন্ত্রনা আর তাদের আত্মীয় স্বজনের আহাজারির চিত্র।

ভাবছি জাহান্নামের আগুনের ভয়াবহতা কেমন হবে, আর আল্লাহর কাছে প্রার্থনা করছি, আল্লাহ যারা মারা গেছেন তাদের আপনি শহীদের মর্তবা দান করুন এবং তাদের নিকট আত্মীয় স্বজনের ধৈর্য্য ধারনের ক্ষমতা দেন। আমাদের কেউ মাফ করে দেন। আপনার হুকুমু, আহকাম সর্বদা পালন করার তৌফিক নসিফ করুন।

আর একটি বিষয় হৃদয়ের গভীর স্পর্শ কাতর জায়গায় বার বার আঘাত করছে চুরি হাটির পাশে যে কেন্দ্রীয় কারাগারে এদেশের একজন মুক্তিযোদ্ধার বিধবা পতœী, সন্তান হারা ‘মা’ যাকে আমরা জাতির দূর্দিনে স্বৈরাচার বিরোধী আন্দোলন করার জন্য সৌখিন মমতাময়ী ‘মা’ বেগম খালেদা জিয়াকে ঘর থেকে রাজপথে এনেছিলাম এদেশের গণতন্ত্র মুক্তির আন্দোলনের নেতৃত্ব দেওয়ার জন্য, চুরিহাটির সেই রাত্রে কেমন কাটিয়েছিলেন তিনবারের প্রধানমন্ত্রী আপোষহীন দেশনেত্রী বেগম খালেদা জিয়া, হয়তোবা ঐ রাত্রে অন্য মায়েদের আর্তনাদে সারাটা রাত্র জেলখানার অন্ধকার কোঠায় কাতরিয়েছেন।

সন্তান হারানো মায়েদের যন্ত্রনার কষ্ট সহ্য করতে না পেরে উনিও শোকে পাথর হয়ে শুধু আল্লাহর কাছে প্রার্থনা করেছেন। হে আল্লাহ এই জাতিকে তুমি পানা দাও। এ আগুনকে যারা চকবাজারের ট্রাজেডি বলছেন এটা শুধু ট্রাজেডি নয় এটা আমাদের জন্য অশুভ সংকেত।

কিছুদিন আগে শুনলাম প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন বৃদ্ধযারা জেল খাটতে পারছে না তাদেরকে ছেড়ে দেওয়ার ব্যবস্থা করা হোক, প্রায় ৭২ বৎসরের বৃদ্ধা আন্দোলন সংগ্রামে পা ভাঙ্গা গনতন্ত্র উদ্ধারের অগ্রদূত বেগম খালেদা জিয়া কি প্রধানমন্ত্রীর নির্দেশের বাহিরে? নাকি জাহালামের ঘটনা জনগনের সহানুভূতি আদায়ের জন্য লোক দেখানো বক্তব্য।

আমরা চাইনা প্রধামন্ত্রীর করুনা। প্রজাতন্ত্রের মালিক যদি রাজার ভূমিকায় অবতীর্ণ হয় তখন গণতন্ত্র হারিয়ে যায় চোরা বালুতে। তখন গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য জনতাকে অনেক ত্যাগ স্বীকার করতে হয়। ত্যাগের পর বিজয় জনগনের সুনিশ্চিত ইনশাআল্লাহ্। 

 

লেখক- এ.টি.এম মশিউজ্জামন ওরফে ভিপি পাবেল

                              মোবা : 01912236504

 

এই বিভাগের আরো খবর