শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

শিক্ষার্থীদের সম্পদে পরিণত করতে মন্ত্রী গাজীর আহবান

প্রকাশিত: ১৪ মার্চ ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে শিক্ষার্থীদের সম্পদে পরিণত করতে শিক্ষকদের প্রতি আহবান জানিয়েছেন, বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক। 


বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুরে রূপগঞ্জ উপজেলার মাহমুদাবাদ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা পরিবারের উদ্যোগে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান।


গোলাম দস্তগীর গাজী বলেন, ‘সরকার শিশুদের ঝরে পড়া রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। শিক্ষার্থীদের উপবৃত্তি, মিড-ডে মিল চালুসহ একাধিক প্রকল্প কার্যকর করা হচ্ছে। জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে নিরক্ষরমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে হবে।’


তিনি  আরও বলেন, ‘আওয়ামী লীগ সরকার শিক্ষকদের জীবনমান উন্নয়নে ব্যাপকভাবে কাজ করছে। জননেত্রী শেখ হাসিনার দূরদর্শী পরিকল্পনায় শিক্ষা এবং শিক্ষকদের উন্নয়নে জাতীয় শিক্ষানীতি বাস্তবে রুপ নিচ্ছে। ইতিমধ্যে ২৬ হাজার ১শত ৯৩ টি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ হয়েছে। ধীরে ধীরে সকল শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণ হবে, কোন ভেদাভেদ থাকবে না। প্রত্যেকটি বিদ্যালয়কে বহুতল ভবনে উন্নীত করা হচ্ছে। 


শিক্ষকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, এ সরকারের আমলে নতুন পাবলিক বিশ্ববিদ্যালয়, স্কুল, কলেজ মাদ্রাসা নির্মাণ, বেতন-ভাতা বৃদ্ধি এবং শিক্ষকদের জীবনমান উন্নয়নে যুগান্তকারী  ভূমিকা পালন করেছে। শুধু তাই নয়, আওয়ামী লীগ সরকার শিক্ষকদের মর্যাদা বৃদ্ধি করেছে, বেতন ও সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছে এবং প্রশিক্ষণের ব্যবস্থা করে দিয়েছে।


অশিক্ষিত ও অদক্ষ জনগোষ্ঠি দেশকে এগিয়ে নিয়ে যেতে পারে না। তাদের মাধ্যমে জাতির উন্নয়ন কোনভাবে সম্ভব নয়। সুনাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষকদের ভূমিকা রয়েছে। জাতির অনেক প্রত্যাশা আজকের প্রজন্মকে নিয়ে। সে প্রজন্মকে স্বাস্থ্য সচেতন, মূল্যবোধ, স্বাধীনতা সম্পর্কে অবহিত করে জাতির জনকের স্বপ্নকে বাস্তবায়নে শিক্ষকদের কাজ করার আহ্বান জানান তিনি।


রূপগঞ্জ উপজেলা শিক্ষা কর্মকর্তা জাহেদা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম, নারায়ণগঞ্জ জেলা শিক্ষা কর্মকর্তা অহিন্দ্র কুমার মন্ডল, নারায়ণগঞ্জ জেলা প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি আব্দুর রহিম, সিনিয়র সহসভাপতি আলী ওসমান, মাহমুদাবাদ মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি জাকির হোসেন প্রমুখ ।

এই বিভাগের আরো খবর