শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

রূপগঞ্জে বাঘের মৃতদেহ উদ্ধার

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

রূপগঞ্জ (যুগের চিন্তা ২৪) : রূপগঞ্জে একটি মেছো বাঘের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে উপজেলার চনপাড়া-নগরপাড়া গাজী বাইপাস সড়কের কায়েতপাড়া ইউনিয়নের দেইলপাড়া এলাকায় থেকে বাঘের মৃতদেহ উদ্ধার করা হয়। 

 

উপজেলা প্রাণীসম্পদ কর্মকতা ডাঃ এ.বি.এম জাহাঙ্গীর রতন বিষয়টি নিশ্চিত করে জানান, বাঘটি মূলত মেছো প্রজাতির বাঘ। ধারণা করা হচ্ছে, বাঘটি ২ দিন আগে মারা গেছে। পঁচন না ধরলেও বাঘের শরীর থেকে দুর্গন্ধ বের হচ্ছে। 

 

সকালে দেইলপাড়া এলাকার মোতালিব মিয়ার বাড়ির পাশের ঝোপে বাঘটি পড়ে থাকতে দেখে স্থানীয়রা বাঘটিকে পিরুলিয়া-বড়ালু সড়কের পাশে রেখে দেয়। বাঘটি উদ্ধার করা হয়েছে।  

 

তিনি আরো জানান, এলাকাটি ঝোপঝাড়পূর্ণ হওয়ায় এখানে বাঘেদের আনাগোনা রয়েছে। কয়েকমাস পূর্বেও পার্শ্ববর্তী এলাকা থেকে একটি জীবিত মেছো বাঘ উদ্ধার করা হয়েছিল।

 

বাঘটিকে উদ্ধারের পর আমরা  চিড়িয়াখানায় পাঠিয়ে দিয়েছিলাম। তখনই স্থানীয়রা আমাদের জানিয়েছিলো যে এখানে এরকম আরো দুটি বাঘ যাওয়া আসা করতে দেখেছে তারা।

 

স্থানীয় বাসিন্দা মুন্না মিয়া জানান, প্রায়ই এ সড়কে রাতের আধারে মেছো বাঘের আনা গোনা দেখা যায়। এ নিয়ে আমরা আতঙ্কে আছি ভাই। এ বাঘটিকেও শনিবার রাতে রাস্তায় দেখা যায়। মনে হয় ওই দিনই কোনো দ্রুতগামী ট্রাকের সাথে ধাক্কা লেগে সড়কের পাশের ঝোপে পড়ে যায় আর উঠতে পারেনি।

 

আলেয়া বেগম নামে একজন পথচারী জানান, এর কয়েক মাস আগে ও দক্ষিণপাড়া এলাকা থেকে একটি জীবিত মেছো বাঘ উদ্ধার করা হয়। কোথা থেকে আসে, কখন যে কার ক্ষতি করে ফেলে তার ঠিক নাই।

 

জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা বাসনা আখতার জানান, রূগপঞ্জে একটি মেছো বাঘের মৃতদেহ পাওয়া গেছে বিষয়টি জানতে পেরেছি। ঘটনাস্থলে লোক পাঠিয়ে বাঘের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। মৃত্যুর কারণ এখনও জানা যায়নি।

এই বিভাগের আরো খবর