শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

মাতা-পিতার প্রতি শ্রদ্ধা প্রদর্শনে আল-হেরা স্কুলের শিক্ষার্থীরা

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০১৯  

সিদ্ধিরগঞ্জ (যুগের চিন্তা ২৪) : সিদ্ধিরগঞ্জের সানারপাড় রহিম মার্কেট এলাকায় অবস্থিত আল-হেরা ইন্টারন্যাশনাল স্কুলে পিতা-মাতার প্রতি শ্রদ্ধা প্রদর্শনে বিরল দৃষ্টান্ত স্থাপনে শিক্ষার্থীরা। শনিবার সকালে শিক্ষার্থীরা নিজ হাতে তাদের বাবা-মায়ের পা ধুয়ে দেয়ার মাধ্যমে জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত তাদের মধ্যে যেন মা-বাবার ভক্তি বিরাজ করে, সেই শপথ গ্রহণ করেছে। 

কর্মসূচি পালনের প্রাক্কালে অভিভাবক ও শিক্ষার্থীদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য রাখেন স্কুলের প্রতিষ্ঠাতা ও দৈনিক আমাদের নতুন সময়ের ডেপুটি এডিটর মোহাম্মদ আবদুল অদুদ। প্রধান অতিথি ছিলেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা ও স্কুলের উপদেষ্টা মোবারক হোসেন খান। প্রধান অতিথি বলেন, ইন্দোনেশিয়ার স্কুলগুলোতে শিক্ষার্থীদের মধ্যে মাতৃ-পিতৃ ভক্তি ও শ্রদ্ধা তৈরীর নিমিত্তে এ ধরনের কর্মসূচি পালিত হয়, যার ফলে এখন পর্যন্ত ইন্দোনেশিয়ায় কোনো বৃদ্ধাশ্রম গড়ে ওঠেনি। 

আমাদের দেশেও এধরনের কর্মসূচি পালিত হওয়া প্রয়োজন। তিনি বলেন, আল-হেরা ইন্টারন্যাশনাল স্কুল আজ যে উদাহরণ সৃষ্টি করেছে, তা সারা বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জন্য অনন্য দৃষ্টান্ত হয়ে থাকবে। বিশেষ অতিথি ছিলেন স্কুলের অভিভাবক  ও উপদেষ্টা ফরহাদ হোসেন ভুইয়া, মো. শাহজাহান, শাহ আলম সরকার, হাজী আনোয়ার হোসেন ও আবুল কালাম প্রমুখ। 

স্কুলের প্রতিষ্ঠাতা সাংবাদিক মোহাম্মদ আবদুল অদুদ বলেন, ব্রিটিশ কাউন্সিল থেকে এ্যাওয়ার্ড ও কবি নজরুল স্বর্ণস্মারক প্রাপ্তিসহ আল-হেরার রয়েছে অনেক গুরুত্বপূর্ণ অর্জন। আর আজকের অনুষ্ঠানটি আরেকটি নতুন অর্জন। 

তিনি বলেন, আমাদের সন্তানতুল্য শিক্ষার্থীরা যেন ভাল ছাত্র হওয়ার পাশাপাশি সুসন্তান হিসেবে গড়ে ওঠে পিতা-মাতার মুখ উজ্জল করতে পারে, দীর্ঘমেয়াদে তারা যেন বাবা-মায়ের প্রতি অনুগত থাকে, সেজন্য আমরা স্কুলে এধরনের নানা কর্মসুচির ব্যবস্থা রেখেছি।
 

এই বিভাগের আরো খবর