শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

মঙ্গল শোভাযাত্রা শুরু

প্রকাশিত: ১৪ এপ্রিল ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : আজ ১৪২৬, বাংলা সালের প্রথম দিন। বছর ঘুরে আবার এসেছে বৈশাখ। প্রতিবছরের মতো এবারও নারায়ণগঞ্জ জেলা প্রশাসন, শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন সংগঠনের উদ্যোগে নগরীতে বের হয়েছে মঙ্গল শোভাযাত্রা। 


কবি রবীন্দ্রনাথ ঠাকুরের রচনা থেকে আহরিত বাণী দিয়ে এবারের মঙ্গল শোভাযাত্রার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘মস্তক তুলিতে দাও অনন্ত আকাশে’।
বিভিন্ন লোকজ শিল্প কাঠামো নিয়ে সকাল ৯টার দিকে চাষাড়া মোড় থেকে জেলা প্রশাসনের উদ্যোগে একটি শোভাযাত্রা থেকে বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদিক্ষন করে জেলা প্রশাসকের বাসভবনে গিয়ে শেষ হয়।   পরে সেখানে আগতরা সাংস্কৃতিক অনুষ্ঠান ও রোকজ উৎসবে মেতে উঠে। 


এ ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে পৃথক পৃথক মঙ্গল শোভাযাত্রা, ঢাক-ঢোল ও দেশীয় বাদ্যযন্ত্রের আওয়াজে মুখরিত হয়ে উঠে পুরো নগর। 


উল্লেখ্য, ১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের উদ্যোগে প্রথমবারের মতো বের হয় মঙ্গল শোভাযাত্রা। এরপর থেকে এটা বাংলা বর্ষবরণের অপরিহার্য অনুষঙ্গ হয়ে ওঠে। ২০১৬ সালের ৩০ নভেম্বর ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পায় এ শোভাযাত্রা।
 

এই বিভাগের আরো খবর