শনিবার   ২৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

বিবেকের তাড়নায় জীবনের ঝুঁকি নিয়ে অসহায় মানুষের পাশে লায়ন বাবুল

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২১ মে ২০২০  

প্রাণঘাতী করোনাভাইরাস আতঙ্কে স্বেচ্ছা-অনিচ্ছায় ঘরে বন্দী মানুষ । অনেক জনপ্রতিনিধি আর বিত্তশালী যখন নিজের জীবনের নিরাপত্তার দুশ্চিন্তায় বাইরে বের হয়ে অবলোকন এবং অনুধাবন করতে পারছেন না গরীব-দুখী-অসহায় মানুষের করুণ অবস্থা। ঠিক তখন বিবেকের তাড়নায় নিজের জীবনের নিরাপত্তার তোয়াক্কা না করে জীবনের ঝুঁকি নিয়ে বারদী ইউনিয়নের অসহায় মানুষের পাঁশে দাঁড়িয়েছেন এফবিসিসিআইর সাধারণ সদস্য, ইসলামপুর বস্ত্র ব্যবসায়ী সমিতি কার্যনির্বাহী সদস্য ও ঢাকা মহানগর দোকান মালিক সমিতির যুগ্ম প্রচার সম্পাদক, আওয়ামী লীগ নেতা সোনারগাঁ ভূঁইয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান লায়ন মো. মাহবুবুর রহমান বাবুল।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে করোনা ভাইরাসের দুর্যোগকালীন সময়ে শুরু থেকেই সোনারগাঁ ভূঁইয়া ফাউন্ডেশনের উদ্যোগে নিজের সামর্থ অনুযায়ী কর্মহীন হয়ে পড়া অসহায় মানুষগুলোর পাশে সহায়তার হাত বাড়িয়ে দিনের অসহায় মানুষের মুখে হাসি ফুটিয়ে তুলেছেন লায়ন বাবুল ।
করোনার এই ভয়াল পরিস্থিতিতে দিন নেই- রাত নেই, হরদম ছুটছেন নিজ এলাকার কষ্টে থাকা মানুষের হাড়ির খবর জানতে। যার উনুনে জ্বলছে না আগুন, যার ঘরে নাই দুমুঠো চাল-ডাল- দাঁড়াচ্ছেন তাদের পাশে। বাড়িয়ে দিচ্ছেন সহায়তার হাত।


তিনি নিজ উদ্যোগে বারদী ইউনিয়নের ৯ ওয়ার্ডের ৪৩টি গ্রামের সাড়ে ৪ হাজার কর্মহীন নিম্ন আয়ের অসহায় হতদরিদ্রদের পাশে দাঁড়িয়েছেন। দীর্ঘ দুই মাস ধরে সামাজিক দূরত্ব বজায় রেখে গ্রামের কর্মহীন অসহায় নিম্ন আয়ের গরীব মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করে চলেছেন।


নিজেই হতদরিদ্র অসহায় মানুষের বাড়ি ঘুরে ঘুরে খাদ্যসামগ্রী তুলে দিচ্ছেন। পাশাপাশি বর্তমানে করোনাভাইরাস সংক্রমণের প্রভাবে সমাজের মধ্যবিত্ত পরিবারগুলো সবচেয়ে বেশি মানবেতর জীবন যাপন করছে। অসহায়ের মত লোক লজ্জায় কারো কাছে কিছু চাইতেও পারছে না। এ ধরনের পরিবারগুলো খুঁজে খুঁজে গোপনে তাদের বাড়ি বাড়ি গিয়ে নিজে খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন লায়ন বাবুল। 


সেই সাথে জাতির বীর সন্তান বারদী ইউনিয়নের বীর মুক্তিযোদ্ধাদের মাঝে ঈদ উপহারসামগ্রী বিতরণ করেন। পাশাপাশি বারদীর হতদরিদ্র নিম্ন আয়ের হিন্দু জনগোষ্ঠীদের মাঝে খাদ্য সহায়তা প্রদান করেন। এবছর করোনার প্রার্দুভাবের মধ্যে বিগত আড়াই মাস ধরে ভূঁইয়া ফাউন্ডেশন বেকার, দুঃস্থ, অসহায় ও ঘরবন্দি মানুষের মাঝে খাদ্যসামগ্রী ও নগদ অর্থ বিতরণ অব্যাহত রেখেছে। ভবিষ্যতেও এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান তিনি।

 

করোনা ভাইরাসের শুরুতেই বারদী ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ড ও হাটবাজার ঘুরে ঘুরে সাধারণ মানুষের মধ্যে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মাইকিং, মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, লিফলেট ও হ্যান্ড গ্লাবস বিতরণ করেন লায়ন বাবুল। সাধারণ মানুষের মধ্যে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জনসচেতনতামূলক লিফলেট বিতরণ করেন তিনি। এবং হ্যান্ড স্যানিটাইজার দিয়ে সাধারণ মানুষের হাত পরিষ্কার করান এবং হাত ধোয়ার সাবান বিতরণ করেন।


এদিকে, এই দুর্দিনে জনদরদি লায়ন বাবুলের সহায়তার হাত বাড়িয়ে দেয়ায় গরীব, দুঃখী ও অসহায় মানুষরা তার জন্য করছেন অন্তরের অন্তস্থল থেকে অনবরত প্রার্থনা। করোনার কারণে বিপদে পড়া মানুষজন বলছেন-প্রত্যেক এলাকায় যেন লায়ন বাবুলের মতো ভালো এবং উদার মনের মানুষের জন্ম হয়। সহায়তা পাওয়া মানুষজন বলছেন-লায়ন বাবুলের জন্য আমরা অনেকটাই কম কষ্টে আছি। আল্লাহ যেন তাকে দুনিয়া-আখেরাতে এর উত্তম প্রতিদান দেন।


এবিষয়ে লায়ন মাহবুবুর রহমান বাবুল বলেন, করোনাভাইরাস বিশ্বে মহামারি আকার ধারণ করেছে। এর প্রভাবে নিম্ন আয়ের গরীব মানুষ গুলো খাদ্য সঙ্কটে ভোগছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় জীবনের ঝুঁকি নিয়ে অসহায় মানুষের পাশে এসে দাঁড়িয়েছি। বারদী ইউনিয়নের দিনমজুর, রিক্সাশ্রমিক ও খেঁটে খাওয়া মানুষ আজ খুব কষ্টে আছেন। বিশেষ করে নদী বেষ্টিত দুর্গম চর অঞ্চল নুনেরটেকের হতদরিদ্র শ্রমজীবী মানুষগুলো খুবই কষ্টকর জীবনযাপন করছেন। তাদের কষ্ট দেখে আর ঘরে বসে থাকতে না পেরে বিবেকের তাড়নায় নিজের জীবনের নিরাপত্তার কথা না ভেবে তাদের পাশে দাঁড়িয়েছি। তাদের ঘরে ঘরে খাদ্যসামগ্রী পৌঁছে দেয়ার উদ্যোগ গ্রহণ করেছি। বিত্তবানদের প্রতি উদাত্ত আহ্বান আপনারাও এভাবে গরিব-অসহায়দের পাশে দাঁড়ান। ইনশাল্লাহ দেশের বর্তমান পরিস্থিতিতে আমি অসহায়দের পাশে আছি এবং থাকবো। আমার এই কার্যক্রম অব্যাহত থাকবে।

এই বিভাগের আরো খবর