শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

বাংলাদেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখে নারায়ণগঞ্জ : ডিসি

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২০  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : জেলা প্রশাসক জসিম উদ্দিন বলেছেন, নারায়ণগঞ্জে অনেক কাজ করতে হবে। নারায়ণগঞ্জে নতুন একটি টেকনিক্যাল কলেজ করতেছি। সারা বিশ্বে মানবসম্পদের অনেক চাহিদা রয়েছে। কিন্তু যখন আমি মালয়েশিয়া ও সৌদি আরবে রাস্তার পাশে ঝাড়ু নিয়ে দাড়িয়ে থাকা কোন বাঙালিকে কথা করতে দেখি তখন আমার অনেক কষ্ট লাগে। 


সেই জায়গা থেকে আমাদের বেড়িয়ে আসতে হবে। বাংলাদেশের অর্থনীতিতে সবচেয়ে বড় ভূমিকা রাখে নারায়ণগঞ্জ। আমাদের অনেক পরিকল্পনা আছে। আইটি সেক্টর কিংবা টেকনিক্যাল সেক্টরে আমাদের এক্সপার্ট তৈরি করতে হবে। আমাদের এক্সপার্ট তৈরির জায়গাগুলো করতে চাই।
বুধবার (১৫ জানুয়ারি) সকাল ১১ টায় আমন্ত্রণ কনভেনশন সেন্টারে নারায়ণগঞ্জ ব্র্যাক আইটি ট্রেনিং সেন্টার উদ্বোধন ও সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


জেলা প্রশাসক বলেন, আইটির দিকে মেয়েদের আগ্রহী হতে হবে। মেয়েরা যারা আইটির ট্রেনিং করলা তাদের এর ভালো দিকগুলো গ্রহণ করতে হবে। বিয়ের পর যাতে স্বামী এই ভয় যেন না পায় কেমন আইট এক্সপার্ট বিয়ে করলাম এ তো কয়দিন পর থাকবে না। কারণ এ তো সারাদিন ফেসবুকে পড়ে থাকে। বাংলাদেশে পরকীয়ার অন্যতম মাধ্যম ফেসবুক। সংসার যায় আর লাগে ফেসবুকে।


তিনি আরো বলেন, সরকার দেশের উন্নয়নে অনেক প্রদক্ষেপ গ্রহণ করেছে। তার মধ্যে একটি ডিজিটাল বাংলাদেশ  প্রস্তাবনা। ২০০৮ সালের নির্বাচনে সরকার যখন ডিজিটাল বাংলাদেশের প্রস্তাবনা নিয়ে আসে তখন অনেকেই তা ভালো ভাবে নেয়নি। আবার অনেকে বলেছেন এটা বাস্তবায়ন হবে না। কিন্তু প্রধানমন্ত্রী সেটা বাস্তবে রূপ দিয়েছেন। আইটি কোর্স করে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে উপার্জন করা যায়। ডলারের মাধ্যমে উপার্জন করা যায়। একজন  নারী ক্ষমতায়নের সবচেয়ে বড় জায়গা হলো নিজের আর্থিক সক্ষমতা তৈরী। এর ফলেই নারী তার নিজ মত প্রকাশ করতে পারেন।


অনুষ্ঠানে ব্রাক দক্ষতা উন্নয়ন কর্মসূচীর প্রোগ্রাম হেড (প্রধান কর্মকর্তা) আহমেদ তানবীর আনাম সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ মহিলা কলেজের অধ্যক্ষ বেদৌরা বিনতে হাবীব, ইনোবাস টেকনোলজীর প্রধান কর্মকর্তা মিনহাজ খান, ব্রাকের জেলা সমন্বয়কারী হুমায়ূন কবির, ব্রাকে নারায়নগঞ্জ জেলার আইটি সেন্টারের প্রধান আবদুল্লাহ আল মামুন প্রমুখ।  

এই বিভাগের আরো খবর