শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

বন্দরে দুই ইটভাটাকে ৬ লাখ টাকা জরিমানা, গুড়িয়ে দেয়ার নির্দেশ 

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০১৯  

বন্দর (যুগের চিন্তা ২৪) : পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত বন্দরে অভিযান চালিয়ে অবৈধ দু’টি ইটভাটাকে ৬ লাখ টাকা জরিমানা করেছে । একই সাথে ইটভাটা দু’টিকে গুড়িয়ে দিয়ে সকল কার্যক্রম বন্ধ করে দেয়ার নির্দেশ দিয়েছেন ভ্রাম্যমান আদালত।

উপজেলার দাসেরগাঁও ও লক্ষণখোলা এলাকায় মা বাবার দোয়া ব্রিকস ও হোম বিক্স ম্যানুফ্যাকচারিং নামে ওই অবৈধ দুই ইটভাটায় বুধবার (৪ ডিসেম্বর) বিকেলে অভিযান পরিচালনা করেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নূর এ আলম। 

এ সময় আরও উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মো. সাঈদ আনোয়ার, পরিদর্শক মইনুল হক ও আব্দুল গফুর।

অভিযান প্রসঙ্গে নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মো. সাঈদ আনোয়ার বলেন, পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের অনুমোদন ছাড়াই অবৈধভাবে ইটভাটা দু’টি পরিচালিত হয়ে আসছিল। ইটভাটা দু’টি পরিচালনার আইনগত কোন বৈধতা নেই। 

তাছাড়া ইটভাটা দু’টির একটি ছিল সিটি কর্পোরেশন এলাকায় এবং আরেকটি ছিল প্রাথমিক বিদ্যালয়ের পাশে যা ইট ভাটা স্থাপন আইন লঙ্ঘন করে। 

এসব অপরাধে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন ২০১৩ অনুযায়ী ভাটা দু’টিকে ৩ লাখ করে মোট ৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে। 

ভ্রাম্যমান আদালতের অভিযানে অংশ নেওয়া জেলা পুলিশ ও ফায়ার সার্ভিসের মাধ্যমে ইটভাটা দু’টির তৈরি ও কাঁচা ইট ধ্বংস করে ভাটাগুলোকে বন্ধ করে দেয়া হয়েছে ।

এই বিভাগের আরো খবর