মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪   চৈত্র ৫ ১৪৩০

বকেয়া বেতন পরিশোধসহ ১১ দফা দাবিতে প্যাপিলন শ্রমিকদের মানববন্ধন

প্রকাশিত: ২২ মে ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : দুই মাসের বকেয়া বেতন পরিশোধসহ মোট ১১ দফা দাবিতে মানববন্ধন করেছে প্যাপিলন নীট এপ্যারেলসের শ্রমিকবৃন্দ। বুধবার (২২ মে) নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে প্যাপিলন কারখানার শ্রমিক আনোয়ারের সভাপতিত্বে বক্তব্য রাখেন- সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, জেলার সহ-সভাপতি সাইফুল ইসলাম শরীফ, সিদ্ধিরগঞ্জ থানার সভাপতি তৌহিদুল ইসলাম সুজন, সাধারণ সম্পাদক রুহুল আমিন সোহাগ, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট কাঁচপুর থানার সহ-সভাপতি আনোয়ার খান, প্যাপিলন গার্মেন্টস শ্রমিক সাজ্জাদ, মাসুম, রিক্তা প্রমুখ।


এ সময় মানববন্ধনে উপস্থিত নেতৃবিন্দ বলেন, প্যাপিলন কারখানার মালিক গত ২৯ মার্চ ২০১৯ তারিখে সীল স্বাক্ষর ছাড়া নোটিশ লাগিয়ে ৩০ ও ৩১ মার্চ ২০১৯ ২ দিনের ছুটি ঘোষনা করেন। কিন্তু এরপর শ্রমিকরা ১লা এপ্রিল ২০১৯ সকাল বেলা কাজে যোগদানের জন্য কারখানা গেটে গেলে মালিক কর্তৃপক্ষ সীল স্বাক্ষর ছাড়া কারখানা বন্ধের আরেকটি অবৈধ নোটিশ জারী করে। এখানে উল্লেখ ছিল জানুয়ারী মাসে ১০ দফা দাবী দেয়ার কারনে মালিক কর্তৃপক্ষ ১লা এপ্রিল ২০১৯ থেকে অনির্দিষ্ট কালের জন্য কারখানা বন্ধ ঘোষনা করে। শ্রমিকরা কাজ না পেয়ে কারখানার মালিক কর্তৃপক্ষ বরাবর ১১ দফা দাবিনামা দেয় ১লা এপ্রিল। কিন্তু মালিক শ্রম আইন লঙ্ঘন করেছে। শ্রম বিধিমালা অনুযায়ী ৪৫ দিন পর কারখানা খুলে দেয়ার আইন আছে। অন্যথায় শ্রম আইন অনুযায়ী সকল প্রাপ্য পাওনা শ্রমিকদের বুঝিয়ে দিবে। 


তাঁরা আরো বলেন, সরকার শ্রমিক বান্ধব নাম দিয়ে বাস্তবে মালিককে রক্ষার পাহাড়াদারে পরিনত হয়েছে। অন্যদিকে শ্রমিকদের অধিকার বঞ্চিত করতে নানারকম ষড়যন্ত্র করছে। কারখানার শ্রমিকরা আইন অনুযায়ী প্রাপ্য পাওনা না পেয়ে বাড়ী ভাড়া, দোকান বিল, সন্তানের পড়াশোনার খরচ, ঈদ অনুষ্ঠানের জন্য যাবতীয় কাজ সম্পন্ন করতে পারছে না।


নেতৃবৃন্দ এই সমস্ত সংকটের অবিলম্বে সমাধানের জন্য গার্মেন্টস মালিক কর্তৃপক্ষ, শিল্প পুলিশ, শ্রম অধিদপ্তর, বিকেএমইএ, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন কিন্তু কর্তৃপক্ষ এখন পর্যন্ত সংকট সমাধান করেনি।
 

এই বিভাগের আরো খবর