শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

ফতুল্লায় মা সমাবেশ অনুষ্ঠিত

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : ফতুল্লার কুতুবপুরে মা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে মা সমাবেশ, মায়ের ব্যাংক বিতরণ ও বৃক্ষরোপন কর্মসূচি সোমবার (১৮ নভেম্বর) সকালে অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

 

জেলা পরিবার পরিকল্পনার উপ পরিচালক মোঃ বসির উদ্দিনের সভাপতিত্ব প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা বারিক। স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রদীপ চন্দ্র রায়।

 

প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে বিনামূল্যে প্রসব সেবা প্রদান করা হচ্ছে। তাই বাড়ীতে ডেলিভারী না করে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে এসে ডেলিভারী করানোর জন্য গর্ভবতী মায়েদের পরামর্শ দেয়া হয়।

 

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে এসে নরমাল ডেলিভারী করানো হলে গর্ভবতী মায়েদের মিষ্টি ও কাপড় উপহার প্রদান এবং মাতৃত্বকালীন ভাতা প্রাপ্তিতে সহযোগিতা করা সহ সরকারি সকল প্রকার সুযোগ সুবিধা প্রদানের প্রতিশ্রুতি দেয়া হয়।

 

একটি সুস্থ্য সন্তান প্রতিটি মায়ের ঘরে জন্ম নিক, এ উদ্দেশ্যকে বাস্তবায়নের লক্ষ্যে গর্ভবতী মায়েদের নিয়মিত মেডিকেল চেকআপ, মায়ের স্বাস্থ্য ও সন্তানের পুষ্টি নিশ্চিতকল্পে প্রয়োজনীয় পরামর্শ গ্রহণের জন্য নিয়মিত ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র থেকে সেবা গ্রহণের জন্য উপস্থিত মায়েদের প্রতি অনুরোধ জানানো হয়।

 

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে আগত সেবা গ্রহীতাদের গর্ভকালীন স্বাস্থ্য সেবা, মা ও শিশুর পুষ্টি, গর্ভকালীন বিভিন্ন ধরণের ব্যায়াম এবং করণীয় বিষয়ে প্রমান্যচিত্র প্রদর্শনের জন্য নারায়ণগঞ্জ সদর উপজেলাধীন প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে একটি করে টেলিভিশন সহ প্রয়োজনীয় যন্ত্রপাতি প্রদান করার আশ্বাস দেয়া হয়।

 

এছাড়াও উপস্থিত ৩০ জন গর্ভবতী মায়েদের সাথে নিয়ে কুতুবপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের চতুর্দিকে ফলজ গাছের চারা রোপন করা হয় এবং নবাগত সন্তানের জন্য নির্মল পরিবেশ তৈরীর লক্ষ্যে প্রতিটি সন্তান ভূমিষ্ট হওয়ার পর মায়েদেরকে একটি করে গাছের চারা রোপনের পরামর্শ দেয়া হয়।

এই বিভাগের আরো খবর