শনিবার   ২৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৪ ১৪৩১

পেঁয়াজসহ নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে বাসদের সমাবেশ 

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪):  পেঁয়াজ, চাল, সবজিসহ নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার (১৮ নভেম্বর) বিকাল ৪ টায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

 এ সময় বাসদ নারায়ণগঞ্জ জেলা সমন্বয়ক নিখিল দাসের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাসদ নারায়ণগঞ্জ জেলা ফোরামের সদস্য আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, বাসদ সোনারগাঁ উপজেলার সমন্বয়ক বেলায়েত হোসেন, ফতুল্লা থানার সমন্বয়ক এম এ মিল্টন, পাগলা আঞ্চলিক শাখার সমন্বয়ক এস এম কাদির। 
 
 নেতৃবৃন্দ বলেন, পেঁয়াজ, চাল, সবজিসহ নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম দফায় দফায় বৃদ্ধি পাচ্ছে। সাধারণ মানুষের জীবনে নাভিশ্বস উঠেছে। ৩০ টাকার পেঁয়াজ ২৫০ থেকে ৩০০ টাকায় পৌঁছেছে। পর্যাপ্ত মজুদ থাকার পরও টানা দুই মাসে বাজার নিয়ন্ত্রণ করতে বাণিজ্যমন্ত্রী ব্যর্থ হয়েছে। গত ২ মাসে অসৎ সিন্ডিকেট ব্যবসায়ীরা কমপক্ষে দেড় হাজার কোটি টাকার জনগণের পকেট থেকে হাতিয়ে নিয়েছে। 

এই সিন্ডিকেটের সাথে যুক্ত রয়েছে আমদানিকারক, খুচরা ব্যবসায়ী ও সরকার ঘনিষ্ঠ  কতিপয় প্রভাবশালী। গত সপ্তাহে কয়েকটি গোয়েন্দা সংস্থা প্রধানমন্ত্রীর নিকট এ সংক্রান্ত রিপোটর্ দেয়ার পরও পেঁয়াজকা-ের হোতাদের বিরুদ্ধে কার্যকর কোন পদক্ষেপ নেয়া হয়নি। সময়ের পর যখন পদক্ষেপ নেওয়া হয় তখন নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়ে। আমরা দেখেছি পেঁয়াজের কেজি যখন দেড়শ টাকা তখনও মন্ত্রী দাবি করেছিলেন পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে। 

পেঁয়াজের ডামাডোলের মধ্যে হঠাৎ করে কেজিতে ৮ টাকা চালের দাম বৃদ্ধি করা হয়েছে। ব্যবসায়ীরা দাবি করছে রাইস মিল মালিকদের কারসাজিতে চালের দাম বাড়ছে। সরকারের বাজার  মনিটরিং ব্যবস্থা না থাকার সুযোগে অসাধু সিন্ডিকেট ব্যবসায়ীরা সুযোগটি নিচ্ছে। অথচ দেশে চালেরও পর্যাপ্ত মজুদ রয়েছে। 

এই বিভাগের আরো খবর