শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

পুরুষ নির্যাতন আইন দরকার : সেলিম ওসমান

প্রকাশিত: ৫ অক্টোবর ২০১৮  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : ‘পুরুষদের জন্যও পুরুষ নির্যাতন আইন দরকার’ মন্তব্যে করে নারায়ণগঞ্জ-৫ আসনের সাংসদ  একে এম সেলিম ওসমান বলেছেন, নারী ক্ষমতায়ন এখন ঘরে ঘরে। বর্তমানে সংসার থেকে শুরু করে সাংসদ পর্যন্ত সকল ক্ষেত্রেই নারীদের ক্ষমতায়ন লক্ষ্যে করা যায়। 

নারীদের জন্য রয়েছে  আলাদা আইন ব্যবস্থা। নারীদের ওপর নির্যাতন হলে নারীরা নারী নির্যাতন মামলা দায়ের করতে পারে। পুরুষদের নির্যাতনের কোনো আইন নেই। বর্তমানে নারী নির্যাতনের প্রায় অধিকাংশ মামলাই থাকে ভূয়া। শুধু মাত্র হেনস্তা করার জন্য। এখন তো মনে হচেছ পুরুষদের জন্যও পুরুষ নির্যাতন আইন দরকার।

আসলে পুরুষ বা নারী নির্যাতন নয় এমন একটি আইন প্রয়োজন যার মধ্যে দিয়ে নারীরা যাতে পুরুষদের এবং পুরুষরা নারীদের সম্মান করে। 

শুক্রবার (৫ অক্টোবর) সকাল ৪ টায়  ফতুল্লার ইসদাইরে ওসমানী পৌর স্টেডিয়াম সংলগ্ন শামসুজ্জেহা ক্রীড়া কমপে¬ক্স প্রাঙ্গনে  ৪র্থ উন্নয়ন মেলার দ্বিতীয় দিনের  আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সকল  কথা বলেন।

তিনি বলেন, আমরা যেখানেই আছি সেখান থেকেই আমাদের উন্নয়ন করতে হবে। জননেত্রী শেখ হাসিনার কল্যাণে আজকে বাংলাদেশে  যে উন্নয়ন হচ্ছে তারই প্রতিফলন হচ্ছে আজকের এ জাতীয় উন্নয়ন মেলা। এ উন্নয়ন মেলার মধ্যে দিয়ে নারায়ণগঞ্জের যে উন্নয়নমূলক কর্মকান্ড হচ্ছে তা আমরা জনসাধারণের কাছে উপস্থাপন করতে পারছি।

যেখানেই শুরু সেখানেই ভালো । নারায়ণগঞ্জের অনেক উন্নয়নমূলক কাজ হয়েছে। এর মধ্যে সবচেয়ে বড় উন্নয়ন হলে স্বাস্থ্যখাত। এর অন্যতম উদাহরণ হল আমাদের নারায়ণগঞ্জের ৩’শ শয্যা হাসপাতালকে ৫’শ শয্যা করা হচ্ছে এবং আমরা স্বপ্ন দেখছি আগামীতে নারায়ণগঞ্জে মেডিকেল কলেজ হবে।

এ সময় তিনি নারায়ণগঞ্জে নার্সিং ট্রেনিং সেন্টার হওয়ার প্রসঙ্গে  বলেন, নারায়ণগঞ্জের ভিক্টোরিয়া হাসাপাতালের মধ্যে নার্সিং ট্রেনিং সেন্টার হওয়ার কথা ছিলো। কিন্তু এখনো হয়নি। যার ফলে নারায়ণগঞ্জের অনেক নারী যারা নার্সিং পেশায় আসতে ইচ্ছুক এবং ইতিমধ্যে নিয়োজিত তারা নার্সিং এর জন্য যথাযথ ট্রেনিং নিতে পারছে না। আমি জেলা প্রশাসক ও সিভিল সার্জনের কাছে অনুরোধ রাখবো যাতে উনারা এ ব্যাপারটি নজর দেন।

তিনি আরো বলেন, মোটা কাপড় আর মোটা চালের চাহিদার যোগান দিতে সাড়ে সাত কোটি মানুষের জন্য বঙ্গবন্ধুর নির্দেশে যুদ্ধ করেছিলাম। কিন্তু আজকে আমরা আমাদের দেশের অন্য দেশের রপ্তানি করতে পারছি। আগামী ১০ বছরে যে উন্নয়ন হয়েছে তা যদি অব্যহত রাখতে হয় তাহলে সামনেও দারকার শেখ হাসিনা সরকার।

আলোচনা সভায়  জেলা প্রশাসক রাব্বি মিয়ার সভাপতিত্বে  বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, নারায়ণগঞ্জ সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য হোসনে আরা বাবলী, জেলা সিভিল সার্জন অফিসার ডা. মোঃ এহসানুল হক, মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিটের সাবেক কমান্ডার  মোহাম্মদ আলী, নারায়ণগঞ্জ নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি ও রাইফেল ক্লাবের সাধারণ সম্পাদক খালেদ হায়দার খান কাজল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও উপসচিব রেজাউল বারীসহ প্রমুখ।
 

এই বিভাগের আরো খবর