শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

পরীক্ষা চলাকালে এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে নেয়া হচ্ছে টাকা

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : পরীক্ষা চলাকালীন সময়ে শিক্ষার্থীদের কাছ থেকে  টাকা তোলার অভিযোগ উঠেছে পাগলা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারীদের বিরুদ্ধে। তবে বিদ্যালয় কর্তৃপক্ষের মতে এটা নতুন কিছু নয়। প্রতিটি কেন্দ্রেই এমনটা হচ্ছে।


জানা যায়, নারায়ণগঞ্জের নির্ধারিত ৪০টি কেন্দ্রের মধ্যে  পাগলা উচ্চ বিদ্যালয় একটি। এ বছর এ বিদ্যালয়ে নারায়নগঞ্জের ৭টি স্কুলের মোট ১৮০০ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষা দিচ্ছে। কিন্তু  এ কেন্দ্রে পরীক্ষা দিতে এসে পড়তে হচ্ছে বিপত্তিতে।


শিক্ষার্থীদের অভিযোগ সূত্রে জানা যায়, গত ১২ ফেব্রুয়ারি থেকে পাগলা স্কুলের শিক্ষক ও ৪র্থ শ্রেণীর কর্মচারীরা মিলে পরীক্ষা চলাকালীন সময় শিক্ষার্থীদের নিকট থেকে টাকা তুলে আসছে। যার কারনে পরীক্ষার লেখার সময়  বার বার মনোযোগের বিঘœ ঘটছে। 


শিক্ষার্থীদের বলা হয়েছে কর্মচারীদের উপহার স্বরুপ সর্বনিম্ন ২০ টাকা করে নিয়ে আসার জন্য। তবে অনেকে ২০ টাকার বেশিও দিচ্ছে বলেও জানায় শিক্ষার্থীরা। তারা প্রতিদিনই এসে ৫ মিনিটের মত সময় নষ্ট করে টাকা তুলছে শিক্ষার্থীদের কাছ থেকে।  এ ব্যাপারে ক্ষোভ প্রকাশ করে  যথাযথ ব্যবস্থা  নেবার জন্য অনুরোধ করেছে শিক্ষার্থীরা।


তবে এ ব্যাপারে কিছুই জানে না উল্লেখ করে সহকারী শিক্ষক জোবায়ের রহমান শুভ্র জানান, এ ব্যাপারে আমি কিছু জানি না আর স্কুল থেকে কোন টাকা তোলা হচ্ছে না। কিন্তু শিক্ষক প্রতিনিধি রওশন আরা বেগম বলেন, আসলে পরীক্ষার সময় কর্মচারীরা এভাবে এসে পরীক্ষায় বিঘœ ঘটিয়ে টাকা তোলাটা অনিয়ম। আমি এর বিরোধীতা করি। আজও পরীক্ষার্থীদের নিকট থেকে টাকা তোলার জন্য এসেছে।


শিক্ষকরা কোনো এর প্রতিবাদ করে না বা প্রধান শিক্ষকের নিকট বলে না এ ব্যাপারে প্রশ্ন করলে রওশন আরা বেগম বলেন,স্যার  তো সব কিছুই জানেন এটা তো আর নতুন কিছু  না।


পরীক্ষার্থীদের কাছ থেকে টাকা তোলার ব্যাপারে পাগলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ব্রজেন্দ্রনাথ সরকার জানান, আমি এই বিষয়ে এখনো পর্যন্ত  কোন তথ্য পাইনি। যদি এমন  কোন তথ্য পাই পরীক্ষার্থীদের নিকট  থেকে কর্মচারীরা টাকা তোলে তাহলে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিবো। আমার জানা মতে ৪র্থ শ্রেনীর কর্মচারীরা পরীক্ষার্থীদের পানি খাওয়ানোর বিনিময়ে টাকা চাইতে পারে।


এ বিষয়ে পাগলা উচ্চ বিদ্যালয়ের দাতা সদস্য মাহবুবুর রহমান বাচ্চুর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ভাই! এটা শুধু এ স্কুলেই না যতটি স্কুলে এসএসসির পরীক্ষা কেন্দ্র হয়েছে প্রতিটি স্কুলেই টাকা তুলছে ৪র্থ শ্রেনীর কর্মচারীরা। আগত শিক্ষার্থীদের পানি খাওয়ানোসহ অন্যান্য সেবার জন্য  ওদেও চা-পানির খরচের জন্য এ টাকাটা তুলছে ওরা।
 

এই বিভাগের আরো খবর