শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

পরিচ্ছন্নতা ও মশক নিধনের জন্য নাসিককে দেয়া হয়েছে ২ কোটি টাকা:ডিসি

প্রকাশিত: ৩০ মার্চ ২০২০  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : করোনাভাইরাস প্রতিরোধে পরিচ্ছন্নতা কার্যক্রম ও মশক নিধনের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় হতে নারায়ণগঞ্জ সিটি করপোরশনকে (নাসিক) ২ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো.জসিম উদ্দিন। এছাড়া প্রধানমন্ত্রীর ত্রাণ সহায়তার অংশ হিসেবে দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে প্রাপ্ত মোট ৭৫ মেট্রিক টন চাল  ও ৯০ লাখ টাকা নারায়ণগঞ্জ জেলার সকল উপজেলায় আনুপাতিক হারে বিতরণ সমাপ্ত হয়েছে বলে জানান তিনি। 

 

সোমবার (৩০ মার্চ) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে করোনার পরিস্থিতি সর্বশেষ অবস্থা নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।  

 

জেলা প্রশাসক বলেন, বরাদ্দের মধ্যে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এর অনুকূলে মোট ৯ দশমিক ২২ মেট্রিক টন চাল ও ১ লাখ ১০ হাজার ৭০০ টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এলাকায় নাসিক এবং উপজেলা সমূহে উপজেলা নির্বহী অফিসার তাদের স্ব-স্ব এলাকায় সরকারি ভাবে প্রাপ্ত এবং স্থানীয় উদ্যোগে ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছেন। সাম্প্রতিক সময়ে করোনা ভাইরাসের কারণে উদ্ভুত পরিস্থিতিতে সরকারি নির্দেশনা মোতাবেক জেলা প্রশাসন নারায়ণগঞ্জ ত্রাণ সামগ্রী বিতরণে ও জন সচেতনতা বৃদ্ধিতে সর্বোচ্চ অগ্রধিকার দিয়ে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। 

 

জেলা প্রশাসক বলেন,  করোনা ভাইরাসের কারণে লোক যে সকল কর্মজীবি মানুষ কর্মহীন হয়ে খাদ্য সমস্যায় আছে বিশেষ করে ভিক্ষুক, ভবঘুরে, দিনমজুর , রিক্সাচালক, ভ্যানগাড়ী চালক, পরিবহন শ্রমিক, রেস্টুরেন্ট শ্রমিক, ফেরীওয়ালা, চায়ের দোকানদার যারা দৈনিক আয়ের ভিত্তিতে সংসার চালায় তাদের তালিকা প্রস্তুত করে খাদ্য সহায়তা প্রদানের জন্য নির্দেশনা  দিয়েছেন। তার ভিত্তিতে ইতেমধ্যে নারাণয়গঞ্জ জেলা সিটি কর্পোরেশন / পৌরসভা/ ইউনিয়ন পর্যায়ে ভিত্তিক কৃষি শ্রমিকসহ উপকার ভোগীদের তালিকা প্রস্তুত করে খাদ্য সহায়তা প্রদানের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করা হয়েছে। তার প্রেক্ষিতে কোন উপকার  ভোগী যেন বাদ না পরে এবং দ্বৈততা পরিহারের জন্য নারাণয়গঞ্জ জেলার মানবিক কাজে উদ্যোগী বিত্তশালী ব্যক্তি/ সংগঠন/ এনজিও  কোন খাদ্য সহায়তা প্রদান করলে স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করে নেয়ার জন্য অনুরোধ করা হয়েছে।
 

জেলা প্রশাসক জানান, জেলায় করোনা ভাইরাস সর্ম্পকে জনসাধারণকে সচেতন করার জন্য জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের নের্তৃতে সেনাবাহিনী ও পুলিশ বাহিনীর সহযোগিতায় শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে সামাজিক দুরুত্ব নিয়ন্ত্রণে জনসচেতনতা মূলক অভিযান পরিচালনা করা হচ্ছে। বিদেশ প্রত্যাগত ব্যক্তিদের আইন ভঙ্গের শাস্তি সর্ম্পকে অবহিত করা হচ্ছে, বাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে নিয়মিত মোবাইলকোর্ট পরিচালনা করা হচ্ছে। হোম কোয়ারেন্টাইন কার্যক্রম  যথাযথভাবে চলছে আজ সন্ধ্যায় এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেটগণের নেতৃত্বে সেনাবাহিনী নারায়ণগঞ্জ সদর উপজেলা এবং সিটি কর্পোরেশন এলাকায়/ মহল্লায় সামাজিক দূরত্ব নিশ্চিত করার কার্যক্রম পরিচালনা করবেন। 

 

নারায়ণগঞ্জে  করোনা ভাইরাস আক্রান্ত সংক্রান্ত বিষয়ে জেলা প্রশাসক জানান, জেলায় সর্বমোট আক্রান্তের সংখ্যা ৩ জন। তার মধ্যে ২ জন আরোগ্য লাভ করেছেন, ২ একজন আইসোলেশনে।  এখন পর্যন্ত নতুন কোন লোক আক্রান্ত হননি। এখন পর্যন্ত  জেলায় হোম কোয়ারেন্টাইনে ৪১২ জন রয়েছেন। এরমধ্যে ছাড়া পেয়েছেন মোট ২৩০ জন। ১ মার্চ থেকে এখন পর্যন্ত বিদেশ থেকে মোট প্রত্যাগত ৬ হাজার ৩ জন। এরমধ্যে ঠিকানা ও অবস্থান চিহ্নিত বিদেশ প্রত্যাাগত ব্যক্তির সংখ্যা ৯৫৯ জন। সরকারি চিকিৎসা কেন্দ্র ৬ টিতে প্রস্তুতকৃত বেড  ৩০ টি, ডাক্তার রয়েছেন ৯০ জন, নার্স ১৭৩ জন। এম্বুল্যান্সের সংখ্যা ৬টি। বেসরকারি চিকিৎসা কেন্দ্র ৭২ টি, চিকিৎসায় প্রস্তুতকৃত বেড ৭২ টি, ডাক্তার রয়েছেন ১০০ জন এবং নার্স ১৮০ জন। ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) বিতরণ করা হয়েছে ৫৪৮ টি, মজুদ রয়েছে ১ হাজার ৪০২টি। 
 

এই বিভাগের আরো খবর