শনিবার   ২৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

না’গঞ্জে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে চলেছে ‘ঘুড়ি উৎসব’ 

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) :  নারায়ণগঞ্জে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে চলেছে ‘ঘুড়ি উৎসব’। নারায়ণগঞ্জ ঘুড়ি উৎসব উদ্যাপন পর্ষদের উদ্যোগে শুক্রবার (৬ ডিসেম্বর) দুপুর আড়াইটায়  আলাউদ্দীন খান স্টেডিয়াম (জিমখানা খেলার মাঠ) এই  ঘুড়ি উৎসব অনুষ্ঠিত হবে। দ্বিতীয়বারের মতো আয়োজিত এই উৎসবে সেরা অংশগ্রহণকারীদের জন্য থাকবে পুরষ্কারের ব্যবস্থা।
 
ঘুড়ি উড়ানো মানুষের একটি আদি বিনোদন মাধ্যম। আদিকাল থেকেই মানুষ রহস্য উন্মোচন করতে চেয়েছে। জয় করতে চেয়েছে  দূর্গমকে। পাখিকে উড়তে দেখে এই মানুষেরও একসময় সাধ হয় আকাশে উড়ে বেড়াতে। আর উড়ে বেড়ানোর প্রথম ধাপই হচ্ছে ঘুড়ি। নির্মল আকাশের রঙ-বেরঙের ঘুড়ি উড়ানোর মধ্যে দিয়ে নাটাইয়ের সুতো যতদূর আকাশ যেতে চায় ততদূর আকাশে উড়ে বেড়ানোর মনের সুপ্ত ইচ্ছেকে লালন করে আসছে। এই ইচ্ছে থেকেই পরবর্তীতে মানুষ উড়ছে বটে। কিন্তু ‘ঘুড়ি’ ভুলে নাই।
 
বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের মানুষও ঘুড়ি উড়ায়,উৎসব করে। এদেশে পৌষ সংক্রান্তি,চৈত্র সংক্রান্তিতে ঘুড়ি উৎসব হয়ে থাকে। গ্রহ-নক্ষত্রের সাথে পাল্লা দিয়ে আকাশকে রাঙায় মানুষ।
 
শত ব্যস্ততার মাঝেও মানুষ আকাশের দিকে তাকাবে এই আমাদের চাওয়া। দূর আকাশের দিকে তাকিয়ে দূর অতীতে ভাবুক, দূর ভবিষ্যৎ নির্মাণ করুক। আকাশ দূষণ বন্ধ হোক। আকাশ দখলের বিরুদ্ধে সোচ্চার হোক মানুষ। আকাশের মত উদার হোক মানুষ।

এই বিভাগের আরো খবর