শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

না’গঞ্জে আয়কর মেলার সমাপ্তি : ৪ কোটি ৩৭ লক্ষ টাকার রাজস্ব আদায়

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : নারায়ণগঞ্জে কর অঞ্চল আয়োজিত চার দিনের আয়কর মেলায় ৮ হাজার ৮১৮টি রিটার্ণ দাখিলের বিপরীতে ৪ কোটি ৩৭ লক্ষ টাকার রাজস্ব আদায় হয়েছে। এছাড়া ২১ হাজার দর্শণার্থী আয়কর বিষয়ক  সেবা গ্রহণের পাশাপাশি নতুন করে ৩৮৮ জন ব্যক্তি ই-টিআইএন রেজিষ্ট্রেশন গ্রহণ করেছেন।


 রোববার বিকেলে সদর উপজেলার ফতুল্লা থানার সস্তাপুর এলাকায় আমন্ত্রণ কমিউনিটি সেন্টারে আয়োজিত আয়কর  মেলার শেষ দিনে নারায়ণগঞ্জ কর অঞ্চলের কর কমিশনার মো. নাজমুল করিম  প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান। 


এ সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত কর কমিশনার আব্দুস সবুর খান, যুগ্ম কর কমিশনার শাহ মোহাম্মদ ইত্তেদা হাসান, মির্জা মামুন সাদাত, মো.মিজানুর রহমান, উপ-কর কমিশনার (সদর দপ্তর-প্রশাসন) মো.সাজিদুল ইসলাম, (সদর দপ্তর প্রায়োগিক) মো.নাজমুল ইসলাম ও বাংলাদেশ ট্যাক্সেস এমপ্লয়ীজ ওয়েলফেয়ার এসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব লোকমান আহম্মেদ ।  
কর কমিশনার মো. নাজমুল করিম আরো জানান, নারায়ণগঞ্জে চলতি অর্থ বছরে (২০১৯-২০২০) রাজস্ব আদায়ের জন্য ৮০০ কোটি টাকা লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে জাতীয় রাজস্ব  বোর্ড। সেই লক্ষ্যমাত্রা পূরণ করতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন নারায়ণগঞ্জ কর অঞ্চলের কর্মকর্তারা।
 
কর কমিশনার জানান, গত অর্থ বছরে (২০১৮-২০১৯) রাজস্ব আদায় হয়েছিল ৫৭৩ কোটি টাকা, যা বিগত বছরের তুলনায় ২৩ শতাংশ বেশি আদায় হয়েছে। এদিকে চলতি অর্থ বছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত এই চার মাসে ১৪০ কোটি ৫০ লক্ষ টাকার রাজস্ব আদায় হয়েছে বলেও জানান তিনি।
 
আয়কর মেলায় এবারই প্রথমবারের মতো বিকাশ ও রকেটসহ বিভিন্ন মোবাইল অ্যাপসের মাধ্যমে আয়কর প্রদানের পদ্ধতি চালু হওয়ায় কর প্রদানে মানুষ আগের চেয়েও অনেক বেশি উৎসাহী হয়েছেন। বিশেষ করে নারী ও তরুণ সমাজের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়।
নারায়ণগঞ্জ কর অঞ্চলের আওতায় মুন্সিগঞ্জ জেলা শিল্পকলা একাডেমীতে  ১৬ থেকে ১৯ নভেম্বর, রূপগঞ্জ আয়কর অফিসে ১৭ থেকে ১৮ নভেম্বর এবং ১৯ থেকে ২০ নভেম্বর পর্যন্ত সোনারগাঁ উপজেলা আয়কর অফিস প্রাঙ্গনে আয়কর মেলা চলবে।
 

এই বিভাগের আরো খবর