শনিবার   ২৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৪ ১৪৩১

তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা থাকছে না

প্রকাশিত: ২১ মার্চ ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : ক্ষুদে শিক্ষার্থীদের ওপর চাপ কমাতে আগামী শিক্ষাবর্ষ থেকে প্রাথমিক বিদ্যালয়ে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত সবধরনের পরীক্ষা তুলে  দেয়া হচ্ছে।


বুধবার (২০ মার্চ) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো.গিয়াস উদ্দিন আহমেদ এ তথ্য জানিয়েছেন।


তিনি জানান, ‘শিশুদের ওপর থেকে পরীক্ষার চাপ কমাতে আগামী শিক্ষাবর্ষ থেকেই প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে সবধরনের পরীক্ষা তুলে নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর আগে থেকেই আমাদের পরিকল্পনা ছিল তৃতীয় শ্রেণি পর্যন্ত আনুষ্ঠানিক পরীক্ষা ব্যবস্থা তুলে দেয়ার। শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে মূল্যায়ণের মাধ্যমেই উত্তীর্ণ করা হবে। তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না।’


তিনি আরও জানান, অংশীজনের মতামতের ভিত্তিতে প্রতিবেদন তৈরি করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে এবং প্রধানমন্ত্রীর সম্মতির পর তা দ্রুত বাস্তবায়ন করা হবে।


তবে চতুর্থ শ্রেণির পরীক্ষা আগের মতোই আয়োজন করা হবে। পঞ্চম শ্রেণিতে সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে তিনি জানান।


প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।


এই তিন শ্রেণির শিক্ষার্থীদের কীভাবে মূল্যায়ন করা হবে শিগগিরই একটি কর্মশালার মাধ্যমে তা চূড়ান্ত করা হবে বলে প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন জানিয়েছেন। এছাড়া প্রাক-প্রাথমিকের সময়কাল এক বছর বাড়িয়ে দুই বছর করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন তিনি।

এই বিভাগের আরো খবর