শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

এস এস কটন গার্মেন্টস চালুর দাবিতে স্মারকলিপি 

প্রকাশিত: ৫ নভেম্বর ২০১৯  

যুগের চিন্তা ২৪ : মাসদাইর চৌধুরী কমপ্লেক্সে অবস্থিত এস এস কটন ফেব্রিক্স গার্মেন্টস অবিলম্বে চালুর দাবিতে গার্মেন্টেসের শ্রমিকরা শ্রম অধিদপ্তরের উপ-মহাপরিদর্শকে স্মারকলিপি দিয়েছে।

মঙ্গবার (৫ নভেম্বর) সকাল ১১ টায় শ্রমিকরা শ্রম অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক বরাবর স্মারকলিপি প্রদান করেছে। কারখানার শ্রমিকরা চাষাঢ়ায় কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ করে । পরবর্তীতে মিছিল করে কল কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর কার্যালয়ে এসে সংক্ষিপ্ত সমাবেশ করে।
 
গার্মেন্টসের শ্রমিক বিল্লাল হোসেনের  সভাপতিত্বে সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট এর নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক এস. এম. কাদির, দপ্তর সম্পাদক কামাল পারভেজ মিঠু, সিদ্ধিরগঞ্জ থানার সাধারণ সম্পাদক রুহুল আমিন সোহাগ, কাঁচপুর শিল্পাঞ্চল শাখার সহ-সভাপতি আনোয়ার হোসেন, গাবতলী-পুলিশ লাইন শাখার সহসাধারণ সম্পাদক খোরশেদ আলম, কারখানার শ্রমিক শাকিল, লাভলি, রুবি, দেলোয়ার, সাইদুর রহমান।
 
নেতৃবৃন্দরা বলেন, এস এস কটন ফেব্রিকস গার্মেন্টস ২ নভেম্বর বন্ধ করে দেয়া হয়েছে। প্রতিদিনের মতো সকালবেলা শ্রমিকরা কাজ করতে গিয়ে দেখে কারখানার তালাবদ্ধ। কী কারণে গার্মেন্টস বন্ধ তা জানার মত কোন লোক কারখানায় নেই। বাস্তবে শ্রমিকদের প্রাপ্য পাওনা থেকে বঞ্চিত করার উদ্দেশ্যেই কারখানাটি হটাৎ বন্ধ করা হয়েছে। এমনকি শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করা হয়নি।

অনেক বড় গ্রুপ অব কোম্পানি হলেও এই কারখানার মালিকের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের অনেক অভিযোগ রয়েছে। মালিকের প্রথম ফ্যাক্টরি হলেও এখনও এস এস কটন গার্মেন্টসে নিয়োগপত্র দেয়া হয়নি। কারখানা বন্ধ হওয়ায় শ্রমিকরা অসহায় হয়ে পড়েছে। চরম অনিশ্চয়তার মধ্যে তারা দিন কাটাচ্ছে ।
 
নেতৃবৃন্দরা অবিলম্বে গার্মেন্টস চালু ও বকেয়া বেতন পরিশোধের জন্য কল কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিপ্তরের উপ-মহাপরিদর্শকে কার্যকর ভূমিকা নেয়ার আহ্বান জানান।
 

এই বিভাগের আরো খবর