বাবরের কাছে ‘টিপিক্যাল বাংলাদেশি’ উইকেট, মুমিনুল বললেন ভালো

প্রকাশিত: ১৬:২১, ২৫ নভেম্বর ২০২১

বাবরের কাছে ‘টিপিক্যাল বাংলাদেশি’ উইকেট, মুমিনুল বললেন ভালো

জহুর আহমেদ চৌধরী স্টেডিয়ামে শুক্রবার শুরু হচ্ছে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি। শুরুর আগে উইকেট নিয়ে আলোচনা হওয়া স্বাভাবিক। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে চট্টগ্রামের উইকেট নিয়ে দুই অধিনায়কই মন্তব্য করেছেন, তবে দুইরকম! পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের কাছে চট্টগ্রামের উইকেট টিপিক্যাল বাংলাদেশি, অন্যদিকে মুমিনুলের কাছে উইকেট বেশ ভালো।

পাকিস্তানের বিপক্ষে টেস্ট দিয়েই চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্র শুরু করছে বাংলাদেশ। বাজে অবস্থায় থাকা বাংলাদেশ শুরুর পথেই খেলতে নামছে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। একসময় পয়মন্ত ভেন্যু হিসেবে নামডাক ছিল এই স্টেডিয়ামের। কিন্তু সময়ের স্রোতে এই মাঠও বাংলাদেশের কাছে এখন দুর্বোধ্য! হাত ছাড়া হয়েছে অনেক সহজ ম্যাচ। এই মাঠে সর্বশেষ দুই টেস্টে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরেছে সাকিব-মুমিনুলের দল। আফগানিস্তানের বিপক্ষে টার্নিং উইকেট বানিয়ে ফাঁদ পাতা হয়েছিল। সেই ফাঁদে নিজেরাই পা দিয়ে ২২৪ রানের বিশাল ব্যবধানে হার মানে সাকিবের নেতৃত্বে খেলা বাংলাদেশ। অথচ বাংলাদেশের সামনে সুযোগ ছিল ম্যাচ বাঁচানোর। সাকিব-মেহেদী-তাইজুল-সৌম্যরা মিলে শেষ রক্ষা করতে পারেননি।

সর্বশেষ ঘটনা চলতি বছরের ফেব্রুয়ারিতে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিছুটা স্লো উইকেট বানিয়ে সাফল্য পেতে মরিয়া ছিল টিম বাংলাদেশ। তবে উইকেট কিছুটা স্লো হলেও ব্যাটিং করতে সমস্যা হয়নি। ওমন উইকেটে নিজের অভিষেক ম্যাচেই কাইল মায়ার্স অপরাজিত ২১০ রানের ইনিংস খেলেন বাংলাদেশের কাছ থেকে ম্যাচটি ছিনিয়ে নেন। ৩৯৫ রানের কঠিন লক্ষ্যে খেলতে নেমে ক্যারিবীয়রা ৭ উইকেট হারিয়ে ম্যাচটি জিতে নেয় কেবলমাত্র মায়ার্সের ব্যাটিংয়েই।

পাকিস্তানের বিপক্ষে ম্যাচের আগে নিশ্চিত ভাবেই আগের দুটি ম্যাচের ফলাফল মাথায় রেখে টিম ম্যানেজমেন্ট উইকেট বানাচ্ছে। উইকেট দেখে মনে হচ্ছে অনেকটা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টেস্টের উইকেটের মতোই। ব্যাটসম্যানদের পাশাপাশি বোলারদের ভূমিকা কিছুটা হলেও থাকবে। যদিও দুই দলের অধিনায়ক উইকেট নিয়ে ভিন্ন ভিন্ন মন্তব্য করেছেন। পাকিস্তানের অধিনায়ক বাবর আজম চট্টগ্রামের উইকেট নিয়ে বলেছেন, ‘পিচ দেখে মনে হচ্ছে টিপিক্যাল বাংলাদেশি উইকেট। কালকে (বুধবার) যা দেখলাম, তাতে ঘাস ছিল কিছুটা। আজকে আবার গিয়ে চূড়ান্তভাবে দেখবো কী অবস্থা। এখানে তো স্পিনারদের সহায়তা মেলে, শুরুতে পেসারদেরও সহায়তা থাকে। আমার মতে, কন্ডিশন যতটা কাজে লাগাতে পারবো, ততটা ভালো হবে ‘

এদিকে অধিনায়ক মুমিনুল উইকেট নিয়ে বলেছেন, ‘দেখেন আমার কাছে মনে হয় উইকেট ভালো ব্যাটিং উইকেট হবে। ব্যাটিং সহায়ক। আমার কাছে মনে হয় চট্টগ্রাম সবসময় ব্যাটিংয়ের জন্য ভালো হয়।’