নৌবাহিনী প্রধানের সঙ্গে তুরস্কের নৌবাহিনী প্রধানের সাক্ষাৎ

প্রকাশিত: ১৭:৪৭, ২৯ নভেম্বর ২০২১

নৌবাহিনী প্রধানের সঙ্গে তুরস্কের নৌবাহিনী প্রধানের সাক্ষাৎ

বাংলাদেশের নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন তুরস্কের নৌপ্রধান অ্যাডমিরাল আদনান ওজবাল। আজ সোমবার (২৯ নভেম্বর) রাজধানীর বনানীর নৌ-সদর দফতরে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর আইএসপিআর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এর আগে সকালে তুরস্কের নৌবাহিনী প্রধান শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণ করেন এবং একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎ বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। বিজ্ঞপ্তিতে জানানো হয়, নৌসদরে সৌজন্য সাক্ষাৎকালে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল তুরস্কের নৌবাহিনী প্রধানের সঙ্গে কুশল বিনিময় করেন। বাংলাদেশ সফরের জন্য অ্যাডমিরাল আদনান ওজবালকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি, বন্ধুপ্রতিম দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে নেওয়ার বিষয়ে গুরুত্বারোপ করেন। দুই দেশের নৌপ্রধান পেশাগত দক্ষতা উন্নয়নে পারষ্পরিক বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম বৃদ্ধিসহ দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এসময় অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত তুরস্কের ডিফেন্স অ্যাটাশে, তুরস্কে নিযুক্ত বাংলাদেশের ডিফেন্স অ্যাটাশে, নৌ সদরের পিএসওগণ এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তুরস্কের নৌবাহিনী প্রধান শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণ করেন এবং একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎ বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেনতুরস্কের নৌবাহিনী প্রধান শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণ করেন এবং একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎ বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন

সফরকালে তুরস্কের নৌপ্রধান প্রধানমন্ত্রীর সামরিক উপদেষ্টা, সেনা ও বিমানবাহিনী প্রধানের সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়া তিনি চট্টগ্রামে বানৌজা ওমর ফারুক, বানৌজা নির্ভীক, বাংলাদেশ নেভাল একাডেমি, বানৌজা শহীদ মোয়াজ্জম, স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি) সহ বিভিন্ন দর্শনীয়/ঐতিহাসিক স্থাপনা পরিদর্শন করবেন। সফর শেষে তুরস্কের নৌবাহিনী প্রধান ১ ডিসেম্বর ঢাকা ছাড়বেন।