শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

নারায়ণঞ্জবাসীকে আইনমন্ত্রী যা দিয়ে গেলেন

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০১৮  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : রোববার (২৩ সেপেম্বর) বিকেলে নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির কার্যকরী কমিটির অভিষেক ও নতুন ডিজিটাল বার ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক।  অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিুসল হক, নারায়ণগঞ্জের বিচারব্যবস্থার সুব্যবস্থার জন্য দুই কোর্ট একসাথে রাখা, বারভবন নির্মার্ণে জায়গা ও অর্থের যোগান, প্রসিকিউশনের জন্য কিছু সুসংবাদ দিয়ে গেছেন। 

অনুষ্ঠানে দুই কোর্ট একসঙ্গে রাখা প্রসঙ্গে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, দুবছর আগে যখন এসেছিলাম তখন আপনারা জানিয়েছিলেনÑ সিজেএম কোর্ট ও জেলা জজ কোর্ট দুটি জায়গায় থাকলে আইনজীবী ও সাধারণ মানুষের অসুবিধা হচ্ছে। সড়ক দুর্ঘটনায় মানুষ নিহত হয়েছে। এমন পরিস্থিতেতে এ সমস্যার সমাধানে সিজেএম কোর্টের জন্য আদালতপাড়ায় জায়গা দেখে গিয়েছি।

আমি নগরীতে তৈরী সিজেএম ভবনের ব্যাপারে পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (পিডিবি) অথবা ন্যাশনাল বোর্ড অব রেভিনিউ (এনবিআর) এর সাথে কথা বলেছি। ত্রিপাক্ষিক আলোচনার মাধ্যমে তাঁরা কথা দিয়েছে তারা আমাদের এ জায়গাটি দিয়ে দিবে সিজেএম কোর্ট করার জন্য। 

সুতরাং আপনাদের সকলকে আশ্বস্ত করতে পারি, নির্বাচনের আগে এ পদক্ষেপ সম্পূর্ণ করা হবে। এ পদক্ষেপ নেয়া হলে জনগণ, আইনজীবী, বিচার বিভাগের বিচারিক কাজ করতে অনেক সুবিধা হবে। এটি আমার প্রথম প্রায়োরিটি। 

নতুন ডিজিটাল বার ভবনে নির্মাণের ব্যাপারে আইনমন্ত্রী বলেন, বার সভাপতিকে জিজ্ঞাসা করেছিলাম, বারভবন নির্মার্ণের জন্য কত টাকা লাগবে? তিনি বলছেনÑসবসাকুল্যে ৫ কোটি টাকা লাগবে। সেলিম ওসমান বলে গেছেন এ ভবন নির্মার্ণের জন্য ৩ কোটি টাকা পর্যন্ত দিবেন। 

আমি শরীক হবো ১ কোটি টাকা। গোলাম দস্তগীর গাজী আমাদের সাথে হাত মেলালে বাকি ১ কোটি টাকার যোগান নিশ্চিত হয়ে যায়। এমপি গোলাম দস্তগীর গাজী তখন উঠে বলেন, আপনি (মন্ত্রী) যখন বলেছেন কথা রাখবো।

প্রসিকিউশনের পিপি, জিপি, এপিপি, এজিপির সম্মানির বর্তমান হাল চলতে দেয়া হবে না উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, এব্যাপারে অর্থমন্ত্রীর সাথে এ ব্যাপারে আলাপ কর একটি প্রস্তাবনা তৈরী করা হয়েছে যাতে সকলের স্ট্রাকচার থাকবে। প্রায় প্রতিবছর ২৭০ কোটি লাগবে। 

অর্থমন্ত্রী বলেছেন, তিনি মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ নিয়ে বলেছেন প্রতিবছর এখাতে বরাদ্দ রাখার ব্যবস্থা করা হবে।
রোববার (২৩ সেপেম্বর) বিকেলে নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির কার্যকরী কমিটির অভিষেক ও নতুন ডিজিটাল বার ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েলের সভাপতিত্ব করেন। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সংসদ সদস্য শামীম ওসমান, সেলিম ওসমান, নজরুল ইসলাম বাবু, গোলাম দস্তগীর গাজী, সংরক্ষিত আসনের সাংসদ হোসনে আরা বাবলী, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণলায়ের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, যুগ্ম সচিব (প্রশাসন-১) বিকাশ কুমার সাহা, জেলা ও দায়রা জজ মোহাম্মদ আনিসুর রহমান, জেলা প্রশাসক রাব্বী মিয়া, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফয়সল আতিক বিন কাদের, পুলিশ সুপার মো. আনিসুর রহমান প্রমুখ। 
 

এই বিভাগের আরো খবর