শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

‘এ দেশের বুকে আঠারো আসুক নেমে’

প্রকাশিত: ১৩ মে ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : আঠারোর জয়ধ্বনি গাওয়া, বাংলা সাহিত্যের মার্কসবাদী ভাবধারায় বিশ্বাসী এবং প্রগতিশীল চেতনার অধিকারী, তরুণ কবি-সুকান্ত ভট্টাচার্যের মৃতু দিবস আজ । ১৯৪৭ সালের আজকের এই দিনে (১৩ মে, সোমবার)  তিনি মৃত্যুবরণ করেন। ১৯২৬ সালের ১৫ আগস্ট তিনি তাঁর পৈতৃক নিবাস ফরিদপুর জেলার (বর্তমান গোপালগঞ্জ), কোটালীপাড়া উপজেলার, উনশিয় গ্রামে জন্ম গ্রহণ করেন। 


এই অল্প জীবনেই বাংলা সাহিত্যের মার্কসবাদী ভাবধারায় বিশ্বাসী হয়ে ওঠেন তিনি। শুধুতাই নয় প্রগতিশীল চেতনার অধিকারীও হয়ে ওঠেন এই তরুণ কবি। দ্বিতীয় বিশ্বযুদ্ধ, তেতাল্লিশের মন্বন্তর, ফ্যাসিবাদী আগ্রাসন, সাম্প্রদায়িকতা, দাঙ্গা প্রভৃতির বিরুদ্ধে তিনি কলম ধরেন।


১৯৪৪ সালে সুকান্ত ভারতের কমিউনিস্ট পার্টির সদস্যপদ লাভ করেন। সেই বছর আকাল নামক একটি সংকলনগ্রন্থ তাঁর সম্পাদনায় প্রকাশিত হয় মার্কসবাদী চেতনায় আস্থাশীল কবি হিসেবে সুকান্ত কবিতা লিখে বাংলা সাহিত্যে স্বতন্ত্র স্থান করে নেন। তাঁর কতিায় অনাচার ও বৈষ্যমের বিরুদ্ধে প্রবল প্রতিবাদ পাঠকদের সংকোচিত করে তোলে। 


গণমানুষের প্রতি গভীর মমতার প্রকাশ ঘটেছে তাঁর কবিতায় তাঁর রচনাবলির মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হলো : ছাড়পত্র (১৯৪৭), পূর্বাভাস (১৯৫০), মিঠেকড়া (১৯৫১), অভিযান (১৯৫৩), ঘুম নেই (১৯৫৪), হরতাল (১৯৬২), গীতিগুচ্ছ (১৯৬৫) প্রভৃতি। 


পরবর্তীকালে উভয় বাংলা থেকে সুকান্ত সমগ্র নামে তাঁর রচনাবলি প্রকাশিত হয়। সুকান্তÍ ফ্যাসিবাদবিরোধী লেখক ও শিল্পীসংঘের পক্ষে ‘আকাল’ (১৯৪৪) নামে একটি কাব্যগ্রন্থ সম্পাদনা করেন। পার্টি ও সংগঠনের কাজে অত্যধিক পরিশ্রমের ফলে তিনি দুরারোগ্য ক্ষয়রোগে আক্রান্ত হন। মাত্র একুশ বছর বয়সে সুকান্ত ভট্টাচার্য ১৯৪৭ সালের ১৩ মে কলকাতায় অকালে মৃত্যুবরণ করেন। 


যুগের চিন্তা পবিারের পক্ষ থেকে তারুণ্যের কবি সুকান্ত ভট্টাচার্যের প্রয়াণ দিবসে গভীর শ্রদ্ধাঞ্জলি।