শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবসে নারায়ণগঞ্জ ইউনিটের আয়োজন

প্রকাশিত: ৭ মে ২০১৯  

স্টাাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : প্রতিবছরের ন্যায় এবছরেও নারায়ণগঞ্জ রেড ক্রিসেন্ট ইউনিট থেকে পালিত হয় বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস। এ বছর বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবসের প্রতিপাদ্য (LOVE) ভালোবাসা।

 

বিশ্ব মানবসেবার একটি অন্যতম সংগঠন হচ্ছে রেড ক্রস ও রেড ক্রিসেন্ট। দেশে ও বিশ্ব বিভিন্ন দুর্ঘটনা, দুর্যোগ ও বিশ্ব শান্তিতে কাজ করে যাচ্ছে রেড ক্রস ও রেড ক্রিসেন্ট।

 

বিশ্ব রেড ক্রস  ও রেড ক্রিসেন্টের জন্ম ১৮৫৯ সালের ২৪ জুন ইতালির উত্তরাঞ্চলের সলফেরিনো নামক স্থানের ফ্রান্স ও অস্ট্রিয়ার মধ্যে মানব ইতিহাসের এক ভয়াবহ ও মারাত্মক যুদ্ধ থেকে। এই যুদ্ধটি সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত স্থায়ি হয়েছিলো। ১৬ ঘন্টার এ যুদ্ধে প্রায় ৪০হাজার সৈন্য হতাহত হয়ে বিনা চিকিৎসায় উন্মুক্ত প্রান্তরে মৃত্যু যন্ত্রণায় ছটফট করেছিলো। তখন সেই রাস্তা দিয়ে সুইজারল্যান্ড এক যুবক জন হেনরী ডুনান্ট ব্যবসায়ীক কাজে ফ্রান্সের তৃতীয় নেপোলিয়নের সাথে সাক্ষাৎ করতে যাচ্ছিলেন।

 

যুদ্ধ পরবর্তী যোদ্ধাদের মর্মান্তিক করুন ও ভয়াবহ দৃশ্য দেখে তিনি ব্যথিত হয়ে আশেপাশে এলাকার গ্রামবাসীদের ডেকে সাহায্যের জন্য শত্রু মিত্র ভুলে আহতদের সেবা দিয়ে সুস্থ করে তোলেন। তাদের মধ্যে অধিকাংশ ছিলেন যুবক ও মহিলা। আর সে দিন থেকে শুরু হয়েছিলো বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্টের যাত্রা।

 

ফ্রান্স ও অস্ট্রিয়া যুদ্ধের ভয়াবহ ও বিভীষিকাময় স্মৃতি ও তার প্রতিকার চেয়ে ১৮৬২ সালে 'এ মেমোরি অফ সলফেরিনো' নামে একটি বই রচনা করেন। বইটির মাধ্যমে বিশ্ব বিবেকের কাছে তিনি মানবিক আবেদন সৃষ্টি করতে সক্ষন হন।বইটির মূল কথা ছিলো ‘আমরা কি পারি না প্রতিটি দেশে এমন একটি সেবামূলক সংস্থা গঠন করতে,যারা শত্রু মিত্র নির্বিশেষে আহতদের সেবা করবে।’ 

 

সে সময়ে জেনেভার একটি সমাজ সেবা সংগঠন 'পাবলিক ওয়েল ফেয়ার সোসাইটি' সর্বপ্রথম হেনরী ডুনান্টের আবেদনে সাড়া দেন এবং সেচ্ছায় সেবামূলক কাজ শুরু করেন। ১৮৬৩ সালে হেনরী ডুনান্ট ৪জন জেনেভাবাসীকে নিয়ে একটি কমিটি 'কমিটি অফ ফাইভ 'গঠন করেন। একই বছর কমিটি অফ ফাইভ নাম পরিবর্তন করে International Committee of Red Cross রাখা হয়।

 

১৮৬৫ সালের অক্টোবর মাসে ভিয়েনায় আন্তজার্তিক সম্মেলনে রেড ক্রস ও রেড ক্রিসেন্টের আন্দোলনের মানবতা, পক্ষপাতহীনতা, নিরপেক্ষতা, স্বাধীনতা, স্বেচ্ছামূলক সেবা, একতা, সার্বজনীনতা এই সাতটি মূলনীতি সর্ব-সম্মতিক্রমে গৃহীত হয়। এই মূলনীতিগুলো সামনে রেখেই বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট কাজ করে। রেড ক্রস ও রেড ক্রিসেন্টের এই জন হেনরী ডুনান্ট সম্মানে তার জন্ম তারিখ ৮মে কে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস হিসেবে পালিত হয়।

 

বিশ্বে প্রায় ১৯১টি দেশ বিশ্ব রেড ক্রস ও  রেড ক্রিসেন্ট দিবস পালন করে আসছে। প্রতি বছরই সারা বিশ্বের ন্যায় বাংলাদেশের প্রতিটি জেলায় পালিত হয় বিশ্ব রেড ক্রস ওে রড ক্রিসেন্ট দিবস। তার ধারাবাহিকতায় নারায়ণগঞ্জ রেড ক্রিসেন্ট ইউনিটেও এই দিবস উপলক্ষ্যে জেলার ৩০টি স্কুল, মাদ্রাসা ও কলেজের শিক্ষার্থীদের নিয়ে ক্বেরাত, হামদ, নাত, আবৃত্তি, উপস্থিত বক্তৃতা, চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করে। বুধবার (৮ মে) সকালে জেলা পরিষদের ডাক বাংলোতে (চাষাড়া) এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

এই বিভাগের আরো খবর