শনিবার   ২৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

বান্দরবানে প্রবারণা পূর্ণিমা উৎসব শুরু

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চন্তা ২৪) : বান্দরবানে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা শুরু হয়েছে। এ উপলক্ষে ফানুস ওড়ানো, রথ টানা, সাংস্কৃতিক পরিবেশনাসহ বিভিন্ন আয়োজন হয়েছে।


শনিবার (১২ অক্টোবর) সন্ধ্যায় রাজার মাঠে মোমবাতি জ্বালিয়ে ও রথ টেনে প্রবারণা পূর্ণিমা উদ্বোধন করেন জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা। এ সময় আলো ঝলমলে হয়ে ওঠে।


পরে জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের আয়োজনে মারমা শিল্পীরা বাংলা, হিন্দি ও মারমা ভাষায় সংগীত পরিবেশন করে।


এ সময় উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের পরিচালক মংনুচিং প্রমুখ। সোমবার মধ্যরাতে সাংগু নদীতে রথ বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এ উৎসব।


বৌদ্ধ ভিক্ষুরা আষাঢ় মাসের পূর্ণিমার দিন থেকে আশ্বিনের পূর্ণিমা পর্যন্ত বর্ষাবাস (একটি নির্দিষ্ট বৌদ্ধবিহার থেকে বর্ষাকাল শেষ না হওয়া পর্যন্ত অন্য কোথাও না যাওয়াই বর্ষাবাস) করেন। বর্ষাবাস শেষ হওয়া আশ্বিন মাসের পূর্ণিমাকে প্রবারণা বা মারমা ভাষায় ওয়াগ্যোয়াই পোয়ে বলা হয়।


বৌদ্ধধর্মাবলম্বী মারমারা বৈশাখী পূর্ণিমা বা বুদ্ধপূর্ণিমার চেয়েও ওয়াগ্যোয়াই পোয়ে বা প্রবারণা উৎসবকে বর্ণাঢ্য আয়োজনে উদ্যাপন করেন। এ সময় মারমা, ম্রো, চাকমা, খেয়াং, চাকসহ পাহাড়ি বিভিন্ন জাতিগোষ্ঠী এবং বাঙালি হাজারো নারী-পুরুষের উপস্থিতিতে জাতিগোষ্ঠীর বৈচিত্র্যের মিলন উৎসবে পরিণত হয়ে থাকে।

এই বিভাগের আরো খবর