শনিবার   ২৭ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

নিরপেক্ষ ইসির দাবিতে গণতান্ত্রিক সমন্বয় পরিষদের সংবাদ সম্মেলন

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২০  

যুগের চিন্তা রিপোর্ট :  নিরপেক্ষ নির্বাচন কমিশনের দাবিতে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে এমন দলগুলোর সংগঠন গণতান্ত্রিক সমন্বয় পরিষদের আইনজীবী নেতারা বারের নির্বাচন নিয়ে সংবাদ সম্মেলন করেছেন।  রোববার দুপুরে (১২ জানুয়ারি) দুপুরে আদালতপাড়ায় এই সংবাদ সম্মেলন করেন তারা।  


ন্যাপ নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক ও গণতান্ত্রিক আইনজীবী সমিতির সেক্রেটারি এড.আওলাদ হোসেন বলেন, ‘এজিএম পূর্ণাঙ্গভাবে সম্পন্ন হয়নি। এজিএমে আইনজীবীদের মতামত নিয়ে নির্বাচন কমিশন গঠিত হয় নাই। সৎ, দল নিরপেক্ষ নির্বাচন কমিশন এবং সুষ্ঠু গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচন অনুষ্ঠিত হোক এটা চাই। 


অবিলম্বে তথাকথিত নির্বাচন কমিশন বাতিল করা হোক। দ্রুত তলবী সভা ডেকে সমস্ত আইনজীবীদের মতামত নিয়ে একটা নতুন নির্বাচন কমিশন গঠন করা হোক। এখানে রাজনৈতিক ফায়দা নেয়ার কিছু নেই। জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম আলাদা সংগঠন, তাদের দৃষ্টিভঙ্গি, কর্মসূচি ভিন্ন। আমরা মুক্তিযুদ্ধকে যেমনি লালন করি তেমনি গণতন্ত্রের বিকাশও চাই। 


আমাদের পক্ষে সমন্বয় পরিষদের একটি প্যানেল দেয়া হবে। প্যানেলে যাকেই নমিনেশন দেয়া হবে তাকে বিজয়ী করতে আমরা মাঠে লড়াই, সংগ্রাম করবো। তবে এরআগে পূর্বশর্ত দল নিরপেক্ষ নির্বাচন কমিশন।’   


আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পষিদের কেন্দ্রীয় সদস্য ও আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড.আনিসুর রহমান দিপু বলেন, ‘আমরা কারো বিরুদ্ধে কিছু বলতে চাইনা। পেশাজীবীদের নির্বাচন যেভাবে হওয়ার কথা সেভাবেই হবে। নির্বাচন কমিশনের বিরুদ্ধে যদি একজন আইনজীবীও যদি আপত্তি তোলে তবে তার নির্বাচন কমিশনে থাকা উচিৎ না। 


সকলের মতামত নিয়ে নির্বাচন কমিশনে থাকতে হবে। এজিএমের সভার দিন সভাপতি একজনের নাম ঘোষণার পর সকলের আপত্তি তোলার পর বাকি নাম ঘোষণা না করে কারো তোয়াক্কা না করে সভা শেষ না করেই কেন চলে গেলেন। ঐক্যবদ্ধভাবে আমরা নির্বাচন করতে চাই। সর্বসম্মতিক্রমে আবার সভা ডেকে নির্বাচন কমিশন করা হোক।’    


গণতান্ত্রিক আইনজীবী সমিতি নারায়ণগঞ্জ জেলার সিনিয়র সহসভাপতি ও নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এড.মাহবুবুর রহমান মাসুম বলেন, ‘আইনজীবী সমিতি আইনজীবীদের পেশাজীবী সংগঠন। আমরা একটা ভালো নির্বাচন কমিশন ও ভালো নির্বাচন চাই। কিছু লোক ক্ষমতাকে কুক্ষিগত করার জন্য বিতর্কিত কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। 


যেহুতু ওইদিন বার্ষিক সাধারণ সভা সম্পূর্ণ হয় নাই, আইনজীবীদের আপত্তির মুখে সভা শেষ না করেই নির্বাচন কমিশন গঠন না করে সভাস্থল ত্যাগ করেছেন সেহুতু আমরা ব্যাপকভাবে আইনজীবীদের স্বাক্ষর নিচ্ছি। এই নির্বাচন কমিশনকে আমরা বর্জন করবো, তারা বিতর্কিত এবং গ্রহণযোগ্য না। তড়িঘড়ি করে যাদের নির্বাচন কমিশনে দেয়া হয়েছে তাদের অবিলম্বে পদত্যাগ করার আহবান জানাই।’
 

এই বিভাগের আরো খবর