শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

নারী আন্দোলনের পথিকৃৎ হেনা দাসের ৯৬ তম জন্মবার্ষিকী পালন

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২০  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : বাংলাদেশ মহিলা পরিষদের সাবেক সভাপতি বৃটিশ বিরোধী আন্দোলনের কিংবদন্তী নেত্রী ও উপমহাদেশের নারী আন্দোলনের পথিকৃৎ হেনা দাসের ৯৬ তম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর জীবন-সংগ্রাম নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

 

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) বিকেল ৫টায় বাংলাদেশ মহিলা পরিষদ, নারায়ণগঞ্জ জেলা কমিটির উদ্যোগে সংগঠনের কার্যালয়ে এ সভার আয়োজন করা হয়। আলোচনার শুরুতে হেনা দাসের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। 

 

সংগঠনের জেলা সভাপতি লক্ষ্মী চক্রবর্তীর সভাপতিত্বে হেনা দাসের জীবনী নিয়ে আলোচনা  করেন, সহসভাপতি ও কেন্দ্রীয় প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার সম্পাদক রীনা আহমেদ, সাধারণ সম্পাদক এড. হাসিনা পারভীন, সংগঠন সম্পাদক প্রীতিকণা দাস, লিগ্যাল এইড সম্পাদক সাহানারা বেগমসহ সংগঠনের জেলা নেত্রী ও সদস্যবৃন্দ।

 

আলোচনা সভায় বক্তারা বলেন-কিংবদন্তী নেত্রী হেনা দাস দূরদৃষ্টি সম্পন্ন ব্যক্তিত্বের অধিকারী ছিলেন। বৃটিশবিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন, ৬৬’র ৬ দফা আন্দোলন, ৬৯’ এর গণঅভ্যুত্থান,৭১’র মুক্তিযুদ্ধ, নারী অধিকার রক্ষার আন্দোলন, শিক্ষা আন্দোলন সকল ক্ষেত্রে তাঁর উজ্জ্বল পদচারণা ছিল। নারী মুক্তি ও নারী অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৭০ সালে  বাংলাদেশ মহিলা পরিষদ প্রতিষ্ঠিত হলে তিনি তখন থেকেই এই সংগঠনের  সাথে জড়িত হয়। সংগঠনের শুরু থেকেই অসামান্য অবদান রেখেছেন। স্বাধীন বাংলাদেশে নারী অধিকার রক্ষায় তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন। আজীবন এ লক্ষ্যেই  কাজ করে গেছেন। 

 

বক্তারা আরও বলেন, এজন্য তাঁকে অনেক নির্যাতন সহ্য করতে হয়েছে, তবুও তিনি নিজ কর্মে অটল ছিলেন, কোন অপশক্তি তাঁকে দমাতে পারেনি। তিনি তখন সিলেট অঞ্চলে আন্দোলনরত। বৃটিশ সরকার তাঁকে গ্রেফতার করার জন্য খুঁজে বেড়াচ্ছিল। পুলিশের চোখকে ফাঁকি দেবার জন্য তিনি চা-শ্রমিকদের সাথে গায়ে কালি মেখে তাদের মত পোশাক পড়ে চা-বাগানে কাজ করেছিলেন। তার সাহসিকতার এমন জানা-অজানা হাজারো উদাহরণ রয়েছে। 

 

বক্তারা বলেন, তিনি নারী-পুরুষের সমতাপূর্ণ সমাজ ও রাষ্ট্রের স্বপ্ন দেখতেন। বাংলাদেশকে প্রগতির লক্ষ্যে কাজ করতে হবে, তরুণ প্রজন্মকে অগ্রসর করতে হবে। তার কর্মের জন্য তিনি সকলের কাছে স্মরণীয় হয়ে থাকবেন সারাজীবন। তার আদর্শ বুকে ধারণ করে আমাদের এগিয়ে যেতে হবে, তবেই দেশ, জাতি ও সমাজ উপকৃত হবে।

এই বিভাগের আরো খবর