শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

তিন মিনিটের রাষ্ট্রীয় শোকে স্তব্ধ শ্রীলংকা

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : ইস্টার সানডের দিন সিরিজ বোমা হামলার ঘটনায় স্তম্ভিত শ্রীলংকা। একের পর এক বোমা হামলার ঘটনায় নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানাতে আজ মঙ্গলবার সকালে তিন মিনিটের নীরবতা পালন করেছেন দেশবাসী। স্থানীয় সময় সকাল সাড়ে আটটার দিকে এই নীরবতা পালনকালে জাতীয় পতাকা নমিত রাখা হয়। সবাই মাথা নত করে রাখেন।


গত রোববার সকাল সাড়ে আটটার দিকেই প্রথম বোমা হামলায় হয়। এ কারণে সে সময়েই শ্রদ্ধা জানান শ্রীলঙ্কাবাসী।


আজ শ্রীলঙ্কা সরকার জাতীয় শোক দিবস ঘোষণা করেছে। সব সরকারি প্রতিষ্ঠানে আজ দেশটির জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। পানীয়ের দোকানগুলো বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। রেডিও ও টিভি চ্যানেলে বেদনার সুর বাজানো হয়।


সোমবার দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার নেতৃত্বে জাতীয় নিরাপত্তা পরিষদের সদস্যদের অংশগ্রহণে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।


তাছাড়া সোমবার স্থানীয় সময় রাত ৮টা থেকে মঙ্গলবার (২৩ এপ্রিল) ভোর ৪টা পর্যন্ত আট ঘণ্টা আগের সতর্কতা হিসেবে নতুন করে কারফিউ জারি করা হয়েছে। এর আগে হামলার পর সন্ধ্যা ৬টা থেকে পরদিন সোমবার ভোর ৬টা পর্যন্ত কারফিউ জারি করা হয়।


রোববার সকাল ও বিকেলে দফায় দফায় বোমা হামলার পর সোমবার সকালে শ্রীলংকার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে ৩১০জনের প্রাণহানির কথা জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতি গণমাধ্যম। নিহতদের মধ্যে ৩৫ জন বিদেশি নাগরিকও রয়েছেন।


হামলার ঘটনায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত ৪০জনকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। তাদেরকে বর্তমানে হামলার ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এই বিভাগের আরো খবর