শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৩ ১৪৩১

অনলাইনে মাছ বিক্রি ও ত্রাণে মাছ বিতরণের নির্দেশ 

প্রকাশিত: ৩ মে ২০২০  

যুগের চিন্তা ডেস্ক: হামারি করোনাভাইরাসের ফলে মাছ চাষিদের ক্ষতি পোষানোর জন্য অনলাইনে বাজারজাতকরণ এবং ত্রাণসামগ্রীর সাথে মাছ বিতরণের নির্দেশ দিয়েছে মৎস্য অধিদপ্তর। 


শনিবার ঢাকা, খুলনা, সিলেট, ময়মনসিংহ, রাজশাহী, বরিশাল, চট্টগ্রাম ও রংপুরের মৎস্য অধিদফতরের উপ-পরিচালকদের কাছে এ নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।


মৎস্য অধিদপ্তরের চিঠিতে বলা হয়, করোনাভাইরাসের এই ভয়াবহ পরিস্থিতিতে নিয়মিত বাজার খোলা মাঠে সামাজিক দূরত্ব বজায় রেখে মাছচাষী, ক্রেতা-বিক্রেতা প্রত্যেকাই সমস্যা সম্মুখিন হচ্ছে। ক্রেতারা করোনার ভয়ে বাজারে যেতে ভয় পাচ্ছে। এতে করে মাছচাষীরা মাছ বিক্রি করতে পারছে না। এ অবস্থায় ডিজিটাল পদ্ধতিতে অনলাইনের মাধ্যমে বেচাকেনার ব্যবস্থা করতে পারলে ক্রেতা-বিক্রেতা উভয় লাভবান হবে। চিঠিতে সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার অনলাইন উদ্যোগকে উদাহরণ হিসেবে তুলে ধরেন।


চিঠিতে আরও বলা হয়েছে,  দেশের প্রত্যেক এলাকার বিত্তবানরা এই বিশেষ পরিস্থিতিতে অসহায় দারিদ্র মানুষের মধ্যে ত্রাণ বিতরণ করছে। ত্রাণ বিতরণের সাথে যেন কার্প জাতীয় মাছ বিতরণের ব্যবস্থা করতে পারলে দরিদ্র ও অসহায় মানুষের আমিষও পুষ্টির অভাব দূর করাসহ মাছচাষীদের মাছ বিক্রির সুব্যবস্থা করা যায়। 


উপ-পরিচালকদের উপজেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে অধীনস্থ জেলার উপজেলাগুলোতে অনলাইন মাছ বাজারজাতকরণ এবং ত্রাণসামগ্রীর সঙ্গে মাছ বিতরণের ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেয় মৎস্য অধিদপ্তর
 

এই বিভাগের আরো খবর