শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৭ ১৪৩১

৫টি গরু জবাইয়ের পরও অশান্ত ‘জ্বীন’!, আতংক

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৮  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : জ্বীনের হাত থেকে বড় ধরনের দূর্ঘটনা এড়াতে গার্মেন্ট মালিকপক্ষ গত ৪ জুলাই ৫টি গরু জবাই করেছিল। গার্মেন্টস থেকে জ্বীনের আছর চলে যাওয়ার উদ্দেশ্যে মালিক এমনটি করেছিলেন। কিন্তু না গরু জবাই দেয়ার ৩ মাস পরেও শ্রমিকদের উপর জ্বীন শ্রমিকদের উপর আছর ছাড়েনি। 

বুধবার বিকেলে ফের ফতুল্লার কুতুবআইল এলাকার কাঠের পুলস্থ  মেট্রো নিটিংয়ে ৬ নারী শ্রমিকের উপর জ্বীনের আছর পড়ে। এসময় ৬জন নারী শ্রমিক আহত হন। আহতরা ৫জন নারী শ্রমিক খানপুর হাসপাতালে  চিকিৎসা নিয়েছেন আর গুরুতর আহত বিলকিস খানপুর হানপাতালে চিকিৎসাধীন রয়েছে বলে জানা গেছে। 

মেট্রো নিটিংয়ের সুইং অপারেটার নারী শ্রমিক বিলকিস বেগম বুধবার সন্ধ্যায় ৭ম তলার টয়লেটে গিয়েছিল। সে টয়লেটে প্রবেশ করার পর, হঠাৎ করেই দরজার বাইরের লকটি নিজ থেকেই থেকে উপরে উঠে যায়। এসময় বিলকিস দরজা খোলার চেষ্টা করে। দরজা  না খোলার কারনে  বিলকিস বাঁচাও বাঁচাও চিৎকার করে। 

তার চিৎকারে ৫ জন নারী শ্রমিক টয়লেট থেকে বিলকিসকে উদ্ধার করতে যায়। এসময় বাকি ৫জন শ্রমিকও আহত হয়ে অজ্ঞান হয়ে পড়ে। তাদের চিৎকারে মালিক পক্ষের লোকজন ৬ নারীকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেয়। গুরুতর আহত বিলকিসকে খানপুর হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। এমনটিই জানিয়েছেন প্রতিষ্ঠানের শ্রমিকরা। এসময় পুরো প্রতিষ্ঠানে জ্বীন আতংক ছড়িয়ে পড়ে। 

এ ঘটনায় স্থানীয় গণমাধ্যম কর্মীরা ঘটনাস্থলে গেলে প্রতিষ্ঠানের মালিক পক্ষ এ ঘটনায় কোন মন্তব্য করতে রাজি হয়নি। তবে এটি কি জ্বীন আতংক নাকি অন্য কিছু এনিয়েও এলাকায় ধু¤্রজালের সৃষ্টি হয়েছে। ঘটনার পর শ্রমিকদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়লে,মালিক পক্ষ তাৎক্ষণিক ভাবে গার্মেন্ট ছুটি ঘোষণা করেন। শ্রমিকদের দাবি,এর আগেও গার্মেন্টসটিতে এমন ঘটনা ঘটেছিলো।

উল্লেখ্য,মেট্রো নিটিং প্রতিষ্ঠানটিতে অনেক আগে থেকেই জ্বীনের উপদ্রব রয়েছে বলে জনশ্রুতি রয়েছে। প্রায় সময় শ্রমিকদের উপর জ্বীনের আছর হয় বলে জানিয়েছেন প্রতিষ্ঠানে কর্মরত বেশ কয়েকজন শ্রমিক। চলতি বছরের গত ২ ও ৩ জুলাই বেশ কয়েকজন শ্রমিকের উপর জ্বীনের আছর পড়ে। 

দুই দিনে কোনো কারণ ছাড়াই ৭ জন নারী শ্রমিক কর্মরত অবস্থায় অসুস্থ হয়ে পড়েন। তাদের মধ্যে কারো মুখ থেকে লালা পড়তে দেখা যায়। আবার কেউ কেউ জ্ঞান হারিয়ে মেঝেতে পড়েছিলেন। 

এছাড়া কাউকে আবার হাত-পা শক্ত করে পড়ে থাকতেও দেখা গেছে ! এরপর তাদের উদ্ধার করতে  গেলে তারা শুরু করেন অস্বাভাবিক আচরণ। তাদের মধ্যে  কেউ কেউ বলতে থাকেন, ‘৫টি গরু ও দে, নয়তো বড় ধরনের ক্ষতি হবে’। 

বড় ধরনের অনাকাঙ্খিত ঘটনা এড়াতে মালিক পক্ষ গত ৪ জুলাই প্রতিষ্ঠানের ভিতরে ৫টি গরু জবাই করা হয়। মিলাদ ও দোয়া শেষে এরপর খিচুরি ও গরুর মাংস রান্না করে শ্রমিকদের খাওয়ানো হয়। 
 

এই বিভাগের আরো খবর