বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০

২৪ দিন ব্যাংক বন্ধ থাকবে

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৯  

ডেস্ক রিপোর্ট (যুগের চিন্তা ২৪) : ২০২০ সালে ব্যাংক বন্ধ থাকবে ২৪ দিন। ব্যাংকের ছুটির এই তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের আলোকে ২০২০ সালে ২৪ দিন বন্ধ থাকবে সব তফসিলি ব্যাংক।


বাংলাদেশ ব্যাংকের ‘ডিপার্টমেন্ট অব সাইট সুপারভিশন’ বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনাটি বৃহস্পতিবার (১৪ নভেম্বর) চিঠি আকারে বাংলাদেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

 

বাংলাদেশ ব্যাংক প্রকাশিত ছুটির তালিকা অনুযায়ী, ২০২০ সালে উৎসব ও বিভিন্ন দিবস উপলক্ষে মোট ২২ দিন সরকারি ছুটি থাকবে। এর বাইরে ব্যাংক হলিডে উপলক্ষে ১ জুলাই এবং ৩১ ডিসেম্বর ব্যাংকে লেনদেন হবে না। সব মিলিয়ে ২০২০ সালে ব্যাংকে ২৪ দিন ছুটি থাকবে।

 

বাংলাদেশে ব্যাংকের প্রজ্ঞাপন অনুযায়ী, আগামী বছরের ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস, ১৭ মার্চ জাতির পিতার জন্মদিন, ২৬ মার্চ স্বাধীনতা দিবস, ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ২১ এপ্রিল শবেবরাত, ১ মে মে দিবস, ৬ মে বুদ্ধ পূর্ণিমা, ২১ মে শবেকদর, ২২ মে জুমাতুল বিদা, ২৪, ২৫ ও ২৬ মে ঈদুল ফিতর, ১ জুলাই ব্যাংক হলিডে, ৩১ জুলাই, ১ ও ২ আগস্ট ঈদুল আজহা, ১১ আগস্ট জন্মাষ্টমী, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ৩০ আগস্ট আশুরা, ২৬ অক্টোবর দুর্গাপূজা, ৩০ অক্টোবর ঈদে মিলাদুন্নবী, ১৬ ডিসেম্বর বিজয় দিবস, ২৫ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মদিন (বড়দিন) এবং ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে উপলক্ষে ব্যাংক বন্ধ থাকবে।


ধর্মীয় বিভিন্ন দিবস উপলক্ষে ২০২০ সালে ছুটির তারিখ দেয়া হলেও চাঁদ দেখার ওপর এর পরিবর্তন হতে পারে।

এই বিভাগের আরো খবর