শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

হেঁটেই ৫৪ জেলা পাড়ি দিলেন আড়াইহাজারের কাউছার

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : হেঁটেই ৫৪টি জেলা পাড়ি দিলেন আড়াইহাজারের যুবক কাউছার আহমেদ। এর উদ্দেশ্য একটাই বাংলাদেশের প্রাকৃতিক পরিবেশ রক্ষা। এ জন্য তিনি বাংলাদেশের ৬৪টি জেলা হেঁটে ভ্রমণ করবেন।

 

এরই মধ্যে শুক্রবার (১৩ ডিসেম্বর) ৫৫তম জেলা লক্ষ্মীপুরে এসে পৌঁছেছেন তিনি। ‘ঘুরে দেখি বাংলাদেশ, সুন্দর থাকুক পরিবেশ’ এই স্লোাগান নিয়ে গত ১ নভেম্বর জেলা নারায়ণগঞ্জ থেকে যাত্রা শুরু করেন কাউছার।

 

লক্ষ্মীপুর শহরের বাগবাড়িতে এন আর গেস্ট হাউসে রাত যাপনের পর শনিবার ভোর ৬টায় জেলার রামগঞ্জ উপজেলার উদ্দেশে রওয়ানা দেন তিনি। তার পরবর্তী গন্তব্য চাঁদপুর জেলা। প্রতিদিন তিনি গড়ে ৪৮ কিলোমিটার হাঁটছেন।

 

এ বিষয়ে কাউছার আহমেদ বলেন, পর্যটন কর্পোরেশনের পক্ষ থেকে তরুণদের অনুপ্রেরণা জোগাতে হেঁটে ভ্রমণটি শুরু করি। এর সঙ্গে প্রত্যেকটি জেলায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করছি। ৫৪তম জেলা হিসেবে বরিশাল ভ্রমণ শেষ করে লক্ষ্মীপুর এসেছি। শনিবার ৪৪তম দিনে রামগঞ্জ হয়ে চাঁদপুর ও পরে শাহরাস্তি হয়ে কুমিল্লা যাব।

 

গত ৪৩ দিনে তিনি পায়ে হেঁটে পাড়ি দিয়েছেন দেশের ৫৪টি জেলা। এর জন্য তাকে ২০৭৭.৩২ কিলোমিটার পথ অতিক্রম করতে হয়েছে। শনিবার ভ্রমণ শেষ করবেন ৫৫তম জেলা লক্ষ্মীপুর।

 

কাউছার আড়াইহাজার উপজেলার কল্যান্দী রঘুনাথপুর গ্রামের মো.কামিজ উদ্দিনের ছেলে। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সরকারি সফর আলি কলেজ থেকে মাস্টার্স শেষে ব্যবসা করছেন। বিখ্যাত প্রতœতত্ত্ববিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেসর ড. সূফি মোস্তাফিজুর রহমানের উৎসাহে তিনি এ ভ্রমণ শুরু করেন বলে জানান।

এই বিভাগের আরো খবর