মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪   চৈত্র ৫ ১৪৩০

হুমায়ূন আহমেদ স্মরণে যত আয়োজন

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

বিনোদন রিপোর্ট (যুগের চিন্তা ২৪) :‘নন্দিত নরকে’ উপন্যাসের মধ্য দিয়ে লেখক হিসেবে আত্মপ্রকাশ। পরের চার দশক বহুমাত্রিক সৃষ্টিশীলতায় আচ্ছন্ন করে রেখেছেন কোটি বাঙালি পাঠককে। তিনি বরেণ্য কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ। বাংলা সাহিত্যের বরপুত্র হিসেবে তাঁকে আখ্যায়িত করেছেন সাহিত্য সমালোচকেরা। নব্বই দশকের শুরুতে চলচ্চিত্র নির্মাতা হিসেবে আবির্ভাব ঘটে তাঁর।

 

নিজের উপন্যাসের ওপর ভিত্তি করে হুমায়ূন পরিচালিত চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘আগুনের পরশমণি’, ‘শ্যামল ছায়া’, ‘শ্রাবণ মেঘের দিন’, ‘দুই দুয়ারী’, ‘চন্দ্রকথা’, ‘নয় নম্বর বিপদ সংকেত’, ‘ঘেটুপুত্র কমলা’।বানিয়েছেন অসংখ্য টেলিভিশন নাটক। আপন দ্যুতিতে উদ্ভাসিত এই লেখকের ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ টেলিভিশন চ্যানেলগুলোতে থাকছে নানা আয়োজন।

 


চ্যানেল আই : বেলা ১১টায় চ্যানেল আই প্রাঙ্গণে শুরু হয়েছে হুমায়ূন মেলা। মেলায় স্থান পেয়েছে হুমায়ূন আহমেদের বই, চলচ্চিত্র, নাটকের ডিভিডির স্টল। মেলায় পরিবেশিত হচ্ছে হুমায়ূন আহমেদের লেখা গান। বেলা দুইটা পর্যন্ত মেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই ও রেডিও ভূমি। 

 

বেলা ৩টা ৫ মিনিটে হুমায়ূন আহমেদের শেষ চলচ্চিত্র ‘ঘেটুপুত্র কমলা’। অভিনয়ে জয়ন্ত চট্টোপাধ্যায়, প্রাণ রায়, মুনুুন আহমেদ, কণ্ঠশিল্পী আগুন, আবদুল্লাাহ রানা, ফজলুর রহমান বাবু, শিশুশিল্পী মামুন প্রমুখ। ছবিটি নির্মাণের আগেই তিনি ঘোষণা দিয়েছিলেন আর ছবি বানাবেন না। চিরাচরিত জমিদার চরিত্রকে অন্যরূপে হাজির করেছেন তিনি এ ছবিতে। গল্পের প্রেক্ষাপট প্রায় দেড় শ বছর আগের, ব্রিটিশ আমলের।

 

রাত আটটায় নাটক ‘গৃহসুখ প্রাইভেট লিমিটেড’। অভিনয়ে জাহিদ হাসান, এজাজুল ইসলাম, জয়, দিলারা জামান, ফারুক আহমেদ, শামীমা নাজনীন, মুনমুন, আসাদুজ্জামান নূর প্রমুখ। রাত ১০টা ১৮ মিনিটে শাহরিয়ার নাজিম জয়ের উপস্থাপনায় ‘৩০০ সেকেন্ড’। এ পর্বে অংশ নেবেন মেহের আফরোজ শাওন। 

 

সন্ধ্যা সাড়ে ছয়টায় আর্কাইভ থেকে দেখানো হবে ‘ফিরে দেখা চ্যানেল আই ও হুমায়ূন আহমেদ’। রাত ১০টায় ‘যে থাকে আঁখি পল্লবে’ অনুষ্ঠান। পরিকল্পনা, পরিচালনা ও উপস্থাপনায় শিল্পী সোমনূর মনির কোনাল। অতিথি সুরকার মকসুদ জামিল মিন্টু, শিল্পী সেলিম চৌধুরী ও গানের রাজার চ্যাম্পিয়ন শফিকুল।

 

দুরন্ত টিভি : বেলা তিনটায় দুরন্ত টেলিভিশনে রয়েছে নাটক ‘বোতল ভূত’। হুমায়ূন আহমেদের গল্প অবলম্বনে পরিচালনায় মেহের আফরোজ শাওন।হুমায়ূন নামের এক দুষ্টু ছেলে এই টেলিছবিটির কেন্দ্রবিন্দু। হুমায়ূন ছাত্র হিসেবে ভালো নয়। ক্লাসের ৩২ জনের মধ্যে ওর রোল ৩২।

 

তবে ওদের ক্লাসে যে ছেলেটা একদম কথা বলে না, সে হলো মুনির। ও কিন্তু খুব ভালো ছাত্র। মুনির হুমায়ূনকে নিজে থেকেই জিজ্ঞেস করে, ভূত পুষবে নাকি? একদিন দেখতে অবিকল রবীন্দ্রনাথের মতো এক লোক বোতলে ভরে একটা ভূত উপহার দিল হুমায়ূনকে।এই ভূত আর হুমায়ূনকে নিয়েই 'বোতল ভূত'-এর গল্প। অভিনয়ে মামুনুর রশীদ, ঝুনা চৌধুরী, আজাদ আবুল কালাম প্রমুখ।

 

বাংলা ভিশন : বিকেল ৫টা ৫০ মিনিটে নাটক ‘তারা তিনজন: হে পৃথিবী বিদায়’। বেলা ১১টা ৫ মিনিটে অনুষ্ঠান ‘ হুমায়ূন আহমেদের নীলপদ্মের ছোঁয়া’। অংশগ্রহণে কুদ্দুস বয়াতি, সেলিম চৌধুরী ও এস আই টুটুল। বিকেল ৪টা ৫ মিনিটে আলোচনা অনুষ্ঠান ‘হুমায়ূন আহমেদের নীলপদ্মের ছোঁয়া’। অংশগ্রহণে ফেরদৌস ও রিয়াজ।

এই বিভাগের আরো খবর