বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১১ ১৪৩১

হালিম আজাদের মতো তরুণরা যেন রুখে দাঁড়ায় : মেয়র আইভী

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) মেয়র ডা.সেলিনা হায়াৎ আইভী বলেছেন, আমরা চাই নারায়ণগঞ্জে প্রতিটা ক্ষেত্রে যেখানে অত্যাচার অবিচার অনাচার সেখানেই যেন হালিম আজাদের মতো তরুণরা রুখে দাঁড়ায়। 

 

শনিবার সন্ধ্যায় নগরীর আলী আহম্মাদ চুনকা নগর মিলনায়তনে বিশিষ্ট কবি ও সাংবাদিক হালিম আজাদের ৬৫জন্মজয়ন্তীতে সম্মাননা অনুষ্ঠানে মেয়র আইভী একথা বলেন। খেলাঘর নারায়ণগঞ্জ জেলা সভাপতি রথীন চক্রবর্তীর সভাপতিত্বে এঅনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

মেয়র আইভী বলেন, আমরা জানি, হালিম আজাদ কেমন এবং সে কতটুকু আন্তরিক। অনেক অনুষ্ঠানে তার সাথে আমার কথা হয়েছে। ইতিহাসকে ধরে রাখার জন্য নারায়ণগঞ্জের অত্যাচার ও অবিচারকে বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য সবকিছু মিলিয়ে এ যেনো এক অন্য হালিম আজাদ। 

 

মেয়র আইভী আরো বলেন, ২০০৩ যখন তাঁর (হালিম আজাদ) সাথে আমার কথা হয়। তখন আমি আরেক হালিম আজাদকে চিনতাম নরম, নমণীয় ও ভদ্র। তিনি যখন সংবাদে কাজ করতেন তখন আমি বলতাম কাকা অনেক কিছু দেখেন কিন্তু লিখেননা কেন? আমাকে বলতেন সাবাই আমার কাছে সমান তুমিও আমার ভাতিজি আবার অনেকেই তো সম্পর্কে ভাতিজা-ভাজতি তো কি বলবো? অনেক কিছুই বলতে পারিনা। কিন্তু সেই হালিম আজাদই কি তীক্ষè প্রতিবাদাই‘না করেছেন ত্বকী হত্যা নিয়ে। সকল সম্পর্কের উর্ধ্বে উঠে সত্য এবং ন্যায়ের পথে উনি অনেক কথা বলেছেন যেটা হয়তো অন্য কেউ হলে, অনেকেই সাহস করে বলতে পারেনি। 

 

মেয়র আইভী বলেন, অনেক সময় হালিম আজাদ আমার কাছে আশ্চর্য্য লেগেছে যে, কি ধরণের বোধ নিয়ে কি শক্তি ও সাহস নিয়ে তিনি কথা বলেছেন। আমি শুধু বলতে চাই অবশ্যই তিনি সাহসী নইলে একাত্তরের মুক্তিযুদ্ধ তিনি কিভাবে করেছেন। যুদ্ধের পরে দেশ স্বাধীন হয়েছে এই দেশেকে গড়ার পেছনেও তাদের কর্তব্য ছিলো, দায়িত্ব ছিলো। কাজ করেছেন ও লেখনির মাধ্যমে তিনি সবসময় জাগ্রত ছিলেন। কিন্তু সন্তান হারানোর বেদনায় বাবার যে আকুতি ও প্রতিবাদ সেটা উনি দেখিয়ে দিয়েছেন। আমরা সেই হালিম আজাদকেই চাই। আমরা চাই নারায়ণগঞ্জে প্রতিটা ক্ষেত্রে যেখানে অত্যাচার অবিচার অনাচার সেখানেই যেন হালিম আজাদের মতো তরুণরা রুখে দাঁড়ায়। 

 

ফারুক মহসিনের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কবি ও সাংবাদিক হালিম আজাদ, সহধর্মিণী ও আবৃত্তি শিল্পী ফাহমিদা আজাদ। এছাড়া অনুষ্ঠানে কেন্দ্রীয় খেলাঘর আসরের আহ্বায়ক অধ্যাপক ড.আবু সাইদ, সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক নাফিজ আশরাফ, শরীফউদ্দীন সবুজ, নারায়ণগঞ্জ সাংবাদিক ইউনিয়নের (এনইউজে) সভাপতি আব্দুস সালাম, সাধারণ সম্পাদক আফজাল হোসেন পন্টি, বৈশাখী টেলিভিশনের নারায়ণগঞ্জ প্রতিনিধি রফিকুল ইসলাম রফিক, প্রণব কৃষ্ণ রায়, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি ভবানী শংকর রায়, সাধারণ সম্পাদক শাহীন মাহমুদ, সাবেক সভাপতি অ্যাডভোকেট জিয়াউল ইসলাম কাজল, সাবেক সাধারণ সম্পাদ ধীমান সাহা জুয়েল, মহিলা পরিষদ নারায়ণগঞ্জ জেলা সভানেত্রী লক্ষ্মী চক্রবর্তী, গণসংহতি নারায়ণগঞ্জ জেলা আহ্বায়ক তরীকুল সুজনসহ খেলাঘল আসরের বিভিন্ন অঙ্গ সংগঠন ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ কবি হালিম আজাদকে ফুলেল শুভেচ্ছা জানান। এছাড়া খেলাঘর আসরের পক্ষ থেকে কবি হালিম আজাদকে উত্তরীয় পরিয়ে দেয়া হয়।  
 

এই বিভাগের আরো খবর