শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

সোনারগাঁয়ে সরকারী খাস জমি দখলের অভিযোগ

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৯  

সোনারগাঁ (যুগের চিন্তা ২৪) : সোনারগাঁয়ে পিরোজপুর ইউনিয়নের আষাঢ়িয়ারচর এলাকায় এক বিএনপি নেতার বিরুদ্ধে সরকারী খাস জমি দখলের অভিযোগ উঠেছে। এছাড়াও তিনি এলাকার ত্রাস সৃষ্টি করে সাধারণ মানুষের জমি দখলে নিয়েছেন। এ ঘটনায় গত শনিবার রাতে ফয়সাল মিয়া বাদী সোনারগাঁ থানায় একটি অভিযোগ দায়ের করেছেন। 

 

এ ঘটনায় ওই এলাকায় উত্তেজনা বিরাজ করছে। জমি উদ্ধারের জন্য যেকোন মুহুর্তে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা করছেন এলাকাবাসী। সোনারগাঁ থানায় দায়ের করা অভিযোগে এলাকাবাসী ওই বিএনপি নেতার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারর জন্য গণ স্বাক্ষর দিয়েছেন। 

 

সোনারগাঁ থানায় দায়ের করা অভিযোগে উল্লেখ করা হয়, উপজেলার আষাঢ়ীয়ার চর গ্রামের কুদরত আলীর ছেলে বিএনপি নেতা আব্দুস সোহবান দীর্ঘদিন ধরে ওই এলাকায় প্রভাব খাটিয়ে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে চাঁদাবাজি করে আসছে। 

 

এছাড়াও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে সরকারী ১২ বিঘা খাস জমি দখল করে বালু ভরাটের পায়তারা করছে। ১৯৯১ সাল থেকে শুরু করে বিএনপির প্রভাব খাটিয়ে মেঘনা ঘাট এলাকায় পরিবহন ও শিল্প প্রতিষ্ঠানে চাঁদাবাজি করে অঢেল সম্পত্তির মালিক হয়েছেন। 

 

বর্তমানে তার ঢাকা, সিদ্ধিরগঞ্জসহ বিভিন্ন স্থানে কয়েকটি বাড়ির মালিক হয়েছেন। দখলকৃত সম্পত্তি দিয়ে মানুষের চলাচলে ওই নেতা বাঁধা দেন বলে অভিযোগ করেন এলাকাবাসী।  

 

এলাকাবাসীর অভিযোগ, বিএনপি নেতা আব্দুস সোহবান সোনারগাঁ থানা বিএনপির সাবেক সহ-সভাপতি ও পিরোজপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান রফিকুল ইসলাম বিডিআর এর খালাতো ভাই পরিচয়ে এসব অপকর্ম করেছেন। তিনি শিল্প প্রতিষ্ঠানে চাঁদাবাজি, পরিবহন চাঁদাবাজি ও সরকারী খাস জমি দখল করে আছেন। তার বিরুদ্ধে কেউ মুখ খুলতে সাহস পায় না। তার বিরুদ্ধে সোনারগাঁ থানায় বিভিন্ন অপরাধে ১০টি মামলা রয়েছে।

 

আষাঢ়ীয়ার চর গ্রামের মোতালিব মিয়া জানান, আব্দুস সোহবান একজন মাছ বিক্রেতা ছিলেন। বিএনপি ক্ষমতায় আসার পর তার ভাগ্য খুলে যায়। বিএনপির কোন পদ পদবিতে না থেকেও বিএনপির প্রভাব খাটিয়ে সে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান থেকে চাঁদাবাজি শুরু করে। ওই সময়ে তার বাহিনী দিয়ে বিভিন্ন নিরীহ লোকজনের জমি দখল করে। 

 

আষাঢ়ীয়ার চর গ্রামের আব্দুল কাদির বলেন, বিএনপি নেতা আব্দুস সোহবানের অত্যাচারে আমরা অতিষ্ঠ হয়ে পড়েছি। সে সরকারী খাস সম্পত্তি ও নদীর জমি পুনরায় ভরাটের পায়তারা করছে। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনের দৃষ্টি কামনা করছি। 
বিএনপি নেতা আব্দুস সোহবানের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, আমার বিরুদ্ধে অভিযোগ মিথ্যা ও বানোয়াট। 

 

সোনারগাঁ থানার ওসি মো. মনিরুজ্জামান বলেন, বিএনপি নেতা আব্দুস সোহবানের বিরুদ্ধে সরকারী খাস জমি ও চাঁদাবাজির অভিযোগটি পেয়েছি। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।  

 

সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. নাজমুল হোসাইন বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ের পাশের খাস সম্পত্তিটি সড়ক ও জনপদের জায়গা। এ বিষয়ে সড়ক ও জনপদ ব্যবস্থা নেবেন। তবে সহযোগিতা চাইলে আমরা তাদের সহযোগিতা করবো। 
 

এই বিভাগের আরো খবর