বুধবার   ২৪ এপ্রিল ২০২৪   বৈশাখ ১০ ১৪৩১

সেপ্টেম্বরে ফতুল্লা থানা আওয়ামী লীগের কাউন্সিল !

প্রকাশিত: ২২ আগস্ট ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : কবে নাগাদ হবে ফতুল্লা থানা আওয়ামীলীগের কাউন্সিল তা নিয়ে ধোঁয়াশা রেশ এখনো কাটেনি। ফতুল্লায় আওয়ামীলীগের নেতাকর্মীরা অনেকটা ঝিমিয়ে পড়েছে। পারতপক্ষে দলের বিভিন্ন কর্মসূচীতে এখন আর কর্মীরা উপস্থিত হয় না। 


এক যুগেরও বেশি সময় ধরে কাউন্সিল না থাকায় ক্ষোভে ফুঁসছে নেতাকর্মীরা। থানা কমিটিতে পুনরায় সভাপতি হিসেবে সাইফ উল্লাহ বাদল আসতে পারেন আবার সাধারণ সম্পাদক হিসেবে শওকত আলী থাকবেন, এমন সংবাদেও হতাশা কর্মীদের। 


তবে সাংসদ শামীম ওসমানের মতামতের উপর নির্ভর করছে ফতুল্লা থানা আওয়ামীলীগের কাউন্সিল হবে কিনা। তিনি নয়া মেরু করণ করবেন নাকি মেয়াদোত্তীর্ন কমিটি দিয়েই বাকি সময় পাড় করবেন তা নিয়েও চলছে নানা হিসেব নিকেষ।  


তবে একটি সূত্রের দাবী, আগামী সেপ্টেম্বর মাসেই ফতুল্লা থানা আওয়ামীলীগের কাউন্সিল অনুষ্ঠিত হবে। আজ থানা আওয়ামীলীগের একটি কার্যকরী সভা পঞ্চবটিস্থ আওয়ামীলীগের কার্যালয়ে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 


দীর্ঘ ৭/৮ বছর  আজ থানা আওয়ামীলীগের এই কার্যকরী কমিটির সভাকে কেন্দ্র করে অনেকের মধ্যে চলছে নানা জল্পনা কল্পনা। অপর একটি সূত্রের দাবী, আজকে থানা কমিটির সভাটি সদস্য সংগ্রহের জন্য অনুষ্ঠিত হবে। এই সভায় কাউন্সিল বিষয়ে কোন আলোচনা হবে কিনা তাও পরিস্কার করে কেউ কিছু বলতে পারেনি। 


১৯৯৬ সালে  ফতুল্লা থানা আওয়ীলীগের সভাপতি ছিলেন এমএ রশিদ। আর সেই সময় তিনি রাজনীতির মারপ্যাঁচে তার সন্তান ফতুল্লা থানা যুবলীগের সভাপতি মুকুলকে হারান তিনি। শামীম ওসমান সেই সময় মুকুলের হত্যাকান্ডের ইস্যুটিকে বিভিন্ন সভা সেমিনারে সামনে নিয়ে এসেছিলেন। নির্বাচনে শামীম ওসমান সাংসদ নির্বাচিত হয়। 


২০০১ সালে ৪ দলীয় জোটের নির্বাচনে পরাচিত হয়ে শামীম ওসমান দেশ ত্যাগ করেন। সেই সময় ফতুল্লা থানা আওয়ামলীগের সভাপতি এম এ রশিদের উপর চার দলীয় জোট সরকারের বেশ কিছু নির্যাতনও করে। ২০০৪ সালে শামীম ওসমান দেশের বাইরে থাকাবস্থায় সর্বশেষ ফতুল্লা থানা আওয়ামীলীগের কাউন্সিল হয়েছিল। 


রশিদ জীবতাবস্থায় ফতুল্লা থানা আওয়ামীলীগের সভাপতি এম সাইফ উল্লাহ বাদল ও সাধারণ সম্পাদক হিসেবে এম শওকত আলী দায়িত্ব গ্রহণ করে। আওয়ামীলীগ নেতাকর্মীদের অনেকেই বলেন, রাজ পথের পরিক্ষিত রশিদ এই শোকেই মৃত্যু বরণ করেন। এর আগে  প্রবাশে থেকে শামীম ওসমান তাকে থানা আওয়ামীলীগের সভাপতি হিসেবে রাখা হবে বলেও আশ্বস্ত করেছিলেন।


কিন্তু কাউন্সিলে শেষ পর্যন্ত তার পদ আর টিকেনি। থানা আওয়ামীলীগের কমিটি অনেক আগেই মেয়াদোত্তীর্ন হয়েছে। নতুন কমিটি গঠন নিয়েও ছিল নানা জটিলতা রয়েছে।  আগামী সেপ্টেম্বর মাসের কাউন্সিল হবে বলে একটি সূত্র নিশ্চিত করেছে।  


আজ ফতুল্লা থানা আওয়ামীলীগের কার্যকরী কমিটির একটি সাধারণ  সভা আজ বিকেলে শুরু হয়েছে। সাবেক সাংসদ কবরীর সময়ে কাশিপুরে হায়দার আলীর বাড়িতে কার্যকরী কমিটির একটি সভা অনুষ্ঠিত হয়েছিল। এরপর আর আলোর মুখ দেখেনি কোন সভা। 


মূলত থানা আওয়ামীলীগের সভাপতি সাইফুল্লাহ বাদল ও সাধারণ সম্পাদক এম শওকত আলী,কার্যকরী কমিটির সভা দেয়ার ব্যাপারে তেমন কোন উদ্যোগ না নেয়ার আর কোন সভা হয়নি বলে জানান নেতাকর্মীরা। পুরনো নেতৃত্ব বাদ দিয়ে নতুন নেতৃত্ব আসলে ফতুল্লায় আ’লীগ পুনরায় সংগঠিত হবে বলেও মনে করেন অনেকে। 


আগামীকাল কার্যকরী কমিটির সভায় সদস্য সংগ্রহের বিষয়ে আলোচনা হবে বলেও নিশ্চিত করেছেন ফতুল্লা থানা আওয়ামীলীগের থানা কমিটির বেশ কয়েকজন নেতৃবৃন্দ।


নাম প্রকাশে অনিচ্ছুক ফতুল্লা থানা আওমীলীগের একজন সদস্য বলেন,দীর্ঘ ৭/৮ বছর পর কার্যকরী কমিটির সভা অনুষ্ঠিত হবে। এই সভা-ই প্রমান করে আমরা কতটা দৈন্যতায় রয়েছি। যারা মূল দায়িত্বে রয়েছে তারা নিজেদের খেয়াল খুশি মতো সংগঠন পরিচালনা করে আসছে। সাংসদ শামীম ওসমান আমাদের নেতা। 


ওনিতো আর সভা কবে করবে আর না করবে সে ব্যাপারে দিক নির্দেশনা দেবে না। থানা কমিটির নেতৃবৃন্দ বরং সভা করলে তিনি-খুশিই হবে। কিন্তু না নেতারা তা করেননি। কমিটির সভা না হওয়াতে থানা আওয়মীলীগ অনেক আগেই মুখথুবড়ে পড়েছে।


এব্যাপারে ফতুল্লা থানা আওয়ামীগের একজন নেতা বলেন, কাউন্সিল সময় মতোই হবে। তবে যতটুকু জানা গেছে সেপ্টেম্বর মাসের মধ্যে কাউন্সিল হবে।


জেলা কমিটি ও নারায়ণগঞ্জ-৪ আসনের আওয়ামীলীগের কান্ডারী সাংসদ শামীম ওসমান কাউন্সিল হওয়ার ব্যাপারে আন্তরিক। কমিটিতে ব্যাপক রদ বদল হওয়া প্রসঙ্গে তিনি বলেন, কাউন্সিলররা যদি পূর্বের কমিটির নেতৃবৃন্দকে চান তাহলে  তা হতে পারে। আবার নতৃন মুখও আসতে পারে।                                                                                                                                                                                                       
 

এই বিভাগের আরো খবর