শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০

সিনহা গার্মেন্টস চালু, ছাঁটাইকৃত শ্রমিকদের পুনর্বহালের দাবি

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪) : বন্ধ সিনহা গার্মেন্টস (ওপেক্স গ্রুপ) চালু, ছাঁটাইকৃত শ্রমিকদের চাকরিতে পুর্নবহাল, রিজাইনকৃত শ্রমিকদের আইনগত প্রাপ্য-পাওনা এবং মাতৃত্বকালীন ছুটির টাকা পরিশোধের দাবিতে মিছিল ও সবাবেশ অনুষ্ঠিত হয়েছে। 


মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপরে সিনহা গার্মেন্টসের শ্রমিকরা নগরীর বঙ্গবন্ধু সড়কে মিছিল ও নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে এ সমাবেশ করে।


কারখানার শ্রমিক মিনারার সভাপতিত্বে সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, কেন্দ্রীয় নেতা দুলাল সাহা, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের জেলার সহ-সভাপতি সাইফুল ইসলাম শরীফ, সাংগঠনিক সম্পাদক রুহুল আমিন সোহাগ, দপ্তর সম্পাদক কামাল পারভেজ মিঠু, কাঁচপুর শিল্পাঞ্চল শাখার নেতা আনোয়ার হোসেন, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহ-সভাপতি আব্দুস সালাম বাবুল কারখানার শ্রমিক হালিমা, হৃদয়, আমেনা প্রমুখ।


সমাবেশে বক্তারা বলেন, দীর্ঘদিন যাবৎ ওপেক্স গ্রুপে আইন মোতাবেক ৭ কর্মদিবসের মধ্যে শ্রমিকের বেতন পরিশোধ করে না, রিজাইনকৃত শ্রমিকদের শ্রম আইন অনুযায়ী প্রাপ্য পাওনা পরিশোধ করে না, মাতৃত্বকালীন ছুটির টাকা দেয় না, ছাঁটাইকৃত শ্রমিকদেরও প্রাপ্য পাওনা দেয়া হয় না।


বক্তারা আরও বলেন, এর উপর মালিক পক্ষের হামলা, মামলা, নির্যাতন। শ্রমিকরা শ্রম আইন অনুযায়ী সমস্ত কিছু পরিচালনার দাবি করায় বেআইনিভাবে মালিক কারখানা বন্ধ করেছে ও ব্যাপক শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। ওপেক্স গ্রুপের হাজার হাজার শ্রমিক চরম অনিশ্চয়তা ও আশঙ্কায় দিন কাটাচ্ছে।
অবিলম্বে বন্ধ গার্মেন্টস চালু এবং ছাঁটাইকৃত শ্রমিকদের চাকরিতে পুনর্বহালসহ শ্রমিকের ন্যায়সংগত সকল দাবি মেনে নেয়ার জোর দাবি জানান নেতৃবৃন্দ।

এই বিভাগের আরো খবর