বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১

সরকারের অদক্ষতা ও লুটপাটের দায় জনগণ বহন করতে পারেনা: রফিউর রাব্বি

প্রকাশিত: ১৮ জুন ২০১৯  

স্টাফ রিপোর্টার (যুগের চিন্তা ২৪): সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি বলেছেন, সরকারের অদক্ষতা ও লুটপাটের দায় কখনো জনগণ বহন করতে পারে না। গত ২০১৫ ও ২০১৭ সালে দুই দফা গ্যাসের দাম রাড়িয়েছে সরকার। 


উচ্চদামে গ্যাস বিক্রি করে ২০১৪-১৫ অর্থবছরে পেট্রোবাংলা ও এর অধীনে থাকা প্রতিষ্ঠানগুলো ৬ হাজার ২০৪ কোটি টাকা সরকারী কোষাগারে জমা দিয়েছে, ২০১৭-১৮ অর্থবছরে জমা দিয়েছে প্রায় সাড়ে ১৪ হাজার কোটি টাকা। 


দুই বছরের ব্যবধানে আয় দ্বিগুন হওয়ার পরেও নতুন করে গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ গণবিরোধী ও বেআইনী। কারন জ্বালানী-আইনে রয়েছে কোন প্রতিষ্ঠান লাভজনক অবস্থানে থাকলে তার দাম বৃদ্ধির প্রস্তাব করা যাবে না, এর জন্য গণশুনানীও হতে পারে না। 
অথচ রেগুলেটরি কমিশন ও সরকার নিজেরাই আজ নিজেদের তৈরী আইন ভঙ্গ করে চলেছে।


মঙ্গলবার (১৮ জুন) বিকেলে নারায়ণগঞ্জ গ্যাসের মূল্য বৃদ্ধি না করার দাবিতে  নাগরিক কমিটির উদ্যোগে আয়োজিত এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন। 


তিনি বলেন, গ্যাসের ঘাটতি মোকাবেলায় সরকার বিদেশ থেকে দেশের বিদ্যমান দামের চেয়ে পাঁচগুন দামে এলএনজি আমদানী করছে; অথচ গত দশ বছরে তারা দেশ কোনও অনুসন্ধানের কাজ করেনি। 


স্থলভাগে সর্বশেষ গ্যাসক্ষেত্র আবিষ্কার হয় ১৯৯৯ সালে, আর অফশোরে গ্যাসক্ষেত্র আবিষ্কার হয়েছে ২০০৪ সালে। অথচ অনুসন্ধানের জন্য পেট্রোবাংলার অধীনে সরকারের বিভিন্ন কোম্পানী রয়েছে কোটি কোটি টাকা প্রতিবছর তারা নষ্ট করছে। 

 

সভাপতির বক্তব্যে এ বি সিদ্দিক বলেন, সরকার আজকে দেশের জনগণের স্বার্থ না দেখে কতিপয় এলএনজি আমদানীকারকদের স্বার্থে কাজ করে চলেছে। গ্যাসের মূল্য বৃদ্ধির পাঁয়তারার বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ হবার আহ্বান জানান তিনি।


এ সময়  মানববন্ধনে সকল বক্তারা জ্বলানী খাতে সরকারের অদক্ষতা ও লুটপাটের সমালোচনা করে গ্যাসের মূল্য বৃদ্ধি করার পরিকল্পনা থেকে সরকারকে দ্রুত সরে আসার আহ্বান জানান। 


নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এড. এবি সিদ্দিকের সভাপতিত্বে মানববন্ধনে আরো বক্তব্য রাখেন, নাগরিক কমিটির সাধারণ সম্পাদক আবদুর রহমান, অর্থ সম্পাদক আবদুল হাই, সদস্য ও শিশু সংগঠক জহিরুর ইসলাম, সদস্য এড. অজয কিশোর মোদক, বাসদের জেলা সমন্বয়ক নিখিল দাস, সিপিবির জেলা সাধারণ সম্পাদক শিবনাথ চক্রবর্তী, ওয়ার্কার্স পার্টির জেলা সভাপতি হাফিজুর রহমান, গণসংহতি আন্দোলনের জেলা সমন্বয়ক তরিকুল সুজন, সমমনা সামাজিক সংগঠনের সভাপতি দুলাল সাহা, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল প্রমূখ।
 

এই বিভাগের আরো খবর