শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১

‘সমমনা’র ৩৩ সদস্যদের পদত্যাগপত্র গ্রহণ

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০১৯  

সংবাদ বিজ্ঞপ্তি (যুগের চিন্তা ২৪) : ‘সমমনা’ সংগঠন থেকে ৩৩ জন সদস্যদের একটি পদত্যাগপত্র সভাপতি ও সাধারণ সম্পাদকের নিকট প্রেরণ ও তা গ্রহণসহ বিভিন্ন অভিযোগের বিরুদ্ধে সংগঠনের পক্ষ থেকে গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি প্রেরণ করা হয়েছে।

 

রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুরে সমমনা’র সাধারণ সম্পাদক সালাউদ্দিন আহমেদ কর্তৃক গণমাধ্যমে এ সংবাদ বিজ্ঞপ্তি প্রেরণ করা হয়।

 

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, গত ২০ সেপ্টেম্বর সন্ধ্যায় সমমনা’র দীর্ঘ দিনের নিষ্ক্রিয় ৩৩ জন সদস্যদের একটি পদত্যাগপত্র সমমনা’র সভাপতি ও সাধারণ সম্পাদক এর নিকট প্রেরণ করেন। পদত্যাগপত্রে সমমনা নেতৃত্বের অসাংবিধানিক, অগণতান্ত্রিক কার্যকলাপের কথা মেনে নিতে পারছে না বলে তারা পদত্যাগ করেছেন বলে উল্লেখ করেন। 

 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত বছরের ৬ জুলাই সমমনা’র সপ্তম সম্মেলন অনুষ্ঠিত হয়। গঠনতন্ত্রের আলোকে সাংবিধান অনুযায়ী গণতান্ত্রিকভাবেই সমমনা’র কার্যকরী কমিটি গঠিত হয়। উক্ত ৩৩ জনের মধ্যে বেশিরভাগ সদস্য সম্মেলনে অনুপস্থিত ছিলেন। সম্মেলনে যে ক’জন উপস্থিত ছিলেন তাদের মধ্যে কেউ কেউ বক্তব্য রাখেন এবং সমমনা’র কমিটিকে গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচিত হয়েছে এই মর্মে কমিটিকে সমর্থন করেন। 

 

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সমমনা’র কার্যকরী কমিটি প্রত্যেক সদস্যের গণতান্ত্রিক অধিকারের প্রতি শ্রদ্ধা পোষণ করে এবং সে কারণে তাদের পদত্যাগপত্র সর্বসম্মতিক্রমে গ্রহণ করা হয়। কার্যকরী কমিটির সভায় সম্মানিত কয়েকজন উপদেষ্টা উপস্থিত থেকে কার্যকরী কমিটির সিদ্ধান্তকে যথাযথ মনে করেন।

 

উল্লেখ্য যে, পদত্যাগকারী কোন সদস্য সমমনা’র কোন পদ পদবীতে নেই। দীর্ঘদিন যাবত তারা সমমনা’র সকল প্রকার কার্যক্রম থেকে বিরত থেকে প্রথমে ‘আমরা জোট’ ও পরে ‘বিবর্তন’ নামক একটি সংগঠনের নামে কয়েকটি সভা করে আহ্বায়ক কমিটি গঠন করে। সেখানে নুতন সংগঠন তৈরি করার নামে সমমনা’র কিছু সদস্যকে বিভ্রান্ত করার অপচেষ্টা চালায়। তাদের মধ্যে ৫/৬ জন দীর্ঘদিন যাবত তাদের স্বার্থ হাসিল না হওয়ায় সমমনা’কে ভাঙ্গার চক্রান্তে লিপ্ত ছিলেন। কিছু নিষ্ক্রিয় সদস্যদের বিভ্রান্ত করে সর্বশেষ এই পদত্যাগ নামক নাটক মঞ্চস্থ করেন।

 

সমমনা অত্যন্ত দৃঢ়তার সাথে ঐ সমস্ত চক্রান্ত প্রতিহত করে সমমনা’র আদর্শ ও কর্মসূচী নিয়ে এগিয়ে যাচ্ছে এবং যাবে। সমমনা’র সকল সদস্যদের এ ব্যাপারে সচেতন থেকে সমমনা’র কাজে সচেষ্ট হওয়ার আহ্বান জানাই।

এই বিভাগের আরো খবর